টি-টোয়েন্টি এশিয়া কাপ আগামী আগস্টে

প্রকাশ : ১৯ মার্চ ২০২২, ২১:৩৮

সাহস ডেস্ক

প্রায় চার বছর পর আগামী আগস্ট মাসে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসর ‘এশিয়া কাপ-২০২২’ অনুষ্ঠিত হচ্ছে। এবারের এশিয়াক কাপ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়।

শনিবার (১৯ মার্চ) এ তথ্য নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

এর আগে ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপের শেষ আসরে বাংলাদেশকে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত।

সাধারণত ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের কোনো একটিতে প্রতি দুই বছর পরপর আয়োজিত হয় এই টুর্নামেন্ট। সবশেষ এই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর বসেছিল গত ২০১৮ সালে। এরপর ২০২০ সালে এ টুর্নামেন্ট আয়োজনের কথা থাকলেও করোনা মহামারির কারণে তা স্থগিত হয়। ২০২০ আসরের আয়োজক হওয়ার কথা ছিল শ্রীলঙ্কার। তবে করোনার কারণে দুইবার খেলার সূচি পরিবর্তন হয়।

চলতি বছর সূচি অনুসারেই আরও একটি এশিয়া কাপ আয়োজনের কথা। তবে চলতি বছরের আসরের কারণে তা পিছিয়ে ২০২৩ সালে নিয়ে যাওয়া হয়েছে। চলতি বছরের আসরের আয়োজক ছিল পাকিস্তান, টুর্নামেন্ট পিছিয়ে গেলেও আগামী বছর অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের আয়োজক পাকিস্তানই থাকছে বলে নিশ্চিত করেছে এসিসি।

এবারের আসরে এশিয়ার পাঁচ দল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান খেলবে এই টুর্নামেন্টে। এর বাইরে আরও একটি দল আসবে এবারের আসরে। সেজন্যে সেই দলটিকে পেরোতে হবে একটি বাছাইপর্ব, যা শুরু হবে আগামী ২০ আগস্ট।

এসিসি নিশ্চিত করেছে যে এবারের এশিয়া কাপ ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। একই সঙ্গে এসিসির কার্যনির্বাহী কমিটি বর্তমান সভাপতি জয় শাহের মেয়াদ এক বছর বাড়িয়ে ২০২৪ সাল পর্যন্ত করেছে। বাংলাদেশের নাজমুল হাসান পাপনের কাছ থেকে ২০২১ সালের প্রথম দিকে এসিসি প্রধানের দায়িত্ব নেন জয় শাহ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত