আসছে সিনোফার্মের ১৭ লাখ ডোজ টিকা

প্রকাশ : ১০ আগস্ট ২০২১, ১৬:৫২

সাহস ডেস্ক

আজ রাতেই চীন থেকে দেশে আসছে সিনোফার্মের ১৭ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা। টিকাবাহী ফ্লাইটটি চীন থেকে বাংলাদেশ সময় ভোর ৫টা ২৫ মিনিটে রওনা হয়েছে বলে জানান ঢাকায় অবস্থানরত চীনের উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়ান।

টিকার চালানটি আজ মঙ্গলবার (১০ আগস্ট) রাত ৭টা ৫০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের ইপিআইয়ের প্রোগ্রাম ম্যানেজার ডা. মাওলা বক্স।

তিনি জানান, এই চালানসহ পাঁচদিনে চীন থেকে মোট প্রায় ৫৪ লাখ ৬১ হাজার ডোজ সিনোফার্মের টিকা আসবে।

আরও জানান, কোভ্যাক্সের অধীনে আগামীকাল বুধবার আরও ১৭ লাখ ডোজ ও বৃহস্পতিবার ৬১ হাজার, শুক্রবার চীন সরকারের উপহারের ১০ লাখ এবং শনিবার কেনা টিকার ১০ লাখ ডোজ আসবে।

চীনা কোম্পানিটির সঙ্গে দেড় কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়েছে। এর আগে সব মিলিয়ে ৮১ লাখ ডোজ সিনোফার্মের টিকা এসেছিল দেশে; যার মধ্যে কেনা টিকা ছিল ৭০ লাখ ডোজ। সিনোফার্ম থেকে সব মিলিয়ে সাত কোটি ৫০ লাখ ডোজ টিকার ক্রয়াদেশ দেওয়ার কথা এর আগে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এর মধ্যে দেড় কোটি ডোজের দাম ইতোমধ্যে পরিশোধ করার কথা জানিয়ে তিনি বলেছেন, বাকি ছয় কোটি টিকার বিষয়ে কাজ চলছে।

পাশাপাশি সিনোফার্মের টিকা বাংলাদেশেই উৎপাদন করতে সরকার ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সঙ্গে আলোচনা এগিয়ে চলছে জানিয়ে মোমেন বলেছিলেন, যেকোনো মুহূর্তে এই যৌথ উৎপাদন চুক্তি হতে পারে।

এ প্রসঙ্গে আজ মঙ্গলবার চীনের উপ-রাষ্ট্রদূত বলেন, শিগগির টিকার যৌথ উৎপাদন করতে আসছি আমরা।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত