পটুয়াখালীতে প্রস্তুত ৭০৩টি সাইক্লোন শেল্টার

ঘূর্ণিঝড় রেমাল: ৫ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বা হওয়ার আশঙ্কা

প্রকাশ : ২৫ মে ২০২৪, ১৬:৩৮

Desk Report

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় পটুয়াখালীতে জরুরি প্রস্তুতি সভা হয়েছে। সম্ভাব্য এ ঝড় মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে ৭০৩টি সাইক্লোন শেল্টার।

শনিবার সকাল সাড়ে ১০টায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে জেলা প্রশাসকের দরবার হলে এ সভায় সভাপতিত্ব করেন পটুয়াখালী জেলা প্রশাসক নুর কুতুবুল আলম।

বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করা গভীর নিম্নচাপটি বিকেলের মধ্যে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এ রূপ নিতে পারে। আজ রাতেই এটি মহাবিপদ সংকেতে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ অবস্থায় ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর আঘাতে জান-মালের ক্ষতি এড়াতে পটুয়াখালী জেলায় ৭০৩টি সাইক্লোন শেল্টার ও ৩৫টি মুজিব কিল্লা প্রস্তুত রাখা হয়েছে।

তিনি জানান, সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রাখা ৭০৩টি সাইক্লোন শেল্টারে তিন লাখ ৫১ হাজার ৫০০ মানুষ আশ্রয় নিতে পারবেন। সেইসঙ্গে সেখানে ৮৭ হাজার ৮৩৫টি গবাদি পশু রাখা যাবে।

এ ছাড়াও প্রস্তুত রয়েছে ৭৩০ মেট্রিক টন চালসহ প্রতিটি ইউনিয়নে মেডিকেল টিম, পর্যাপ্ত খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, শুকনা খাবার এবং নগদ অর্থ। সকল স্কুল-কলেজ-মাদরাসাগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে এলাকায় গুমট আবহাওয়া বিরাজ করছে। কখনও রোদ আবার কখনও আকাশ মেঘাচ্ছন্ন হচ্ছে এবং থেমে থেমে দমকা বাতাস বইছে।

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করা গভীর নিম্নচাপটি আজ শনিবার বিকেলের দিকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘রেমাল’।

এদিকে ঘূর্ণিঝড়ের সময় জলোচ্ছ্বাসের কারণে ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে পারে। এতে ক্ষয়ক্ষতি বেশি হওয়ারও আশঙ্কা আছে। আবহাওয়াবিদরা বলছেন অতিপ্রবল ঘূর্ণিঝড়ে কমপক্ষে ৫ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। তবে এটি জোয়ার-ভাটার ওপর অনেকটাই নির্ভরশীল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত