গোপালগঞ্জে মঞ্চায়িত হলো চিরায়ত বাংলা নাটক ‘চাঁদ বণিকের পালা’

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩, ১৫:৪৮

গোপালগঞ্জ প্রতিনিধি
ছবি : দৈনিক সাহস

গোপালগঞ্জে মঞ্চায়িত হলো চিরায়ত বাংলা নাটক ‘চাঁদ বণিকের পালা’। শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যা ৭টায়, গোপালগঞ্জ শিল্পকলা একাডেমির শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে নাটক এই নাটক মঞ্চস্থ হয়। গোপালগঞ্জ শিল্পকলা একাডেমির নাট্যশিল্পীরা নাটকটি পরিবেশন করেন। 

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রের চাঁদ বণিকের পালা নাটকটিতে মনসামঙ্গল কাব্যের চাঁদ সওদাগরের কাহিনীকে আশ্রয় করে এ নাটকের মধ্য দিয়ে নাট্যকার প্রকাশ করেছেন আধুনিক কালের কিংবা সর্বকালের এক উপাখ্যান। ম‚ল কাহিনীর মধ্যে ভাংচুর ঘটিয়ে দেশ-কাল সম্পর্কে নিজস্ব অভিজ্ঞাতা, দর্শন, উপলব্ধি ও অনুভবের এক গভীরতম কাহিনী স্থান পেয়েছে। আরো স্থান পেয়েছে নীতিহীনতা ও অজ্ঞানতার বিরুদ্ধে এক সুগভীর প্রতিবাদ। এই নাটকে চাঁদ সওদাগর চরিত্র বুননে বর্তমান কালের সংকট, সংগ্রাম, মানসিক দ্বন্দ্ব এবং সত্যকে প্রতিষ্ঠিত করার এক শক্তিশালী প্রত্যয় ব্যক্ত করেছেন। 

চাঁদ সওদাগর সমুদ্র বাণিজ্যযাত্রার এক ঝড়ে তার সহযাত্রীদের নিমজ্জনের (তলিয়ে) দরুণ বাড়ি ফিরে আসেন এবং পরবর্তিতে নিজের শেষ সম্বল হারিয়ে আবার বাণিজ্য যাত্রায় পাড়ি জমান। এটা যেন তার সত্যের পথে এক অনন্তকালের যাত্রা এবং চম্পক নগরীর নীতিবান ও নীতিহীন মানুষের আদর্শিক পরিবর্তন এবং প্রত্যয়ে প্রত্যক্ষ হয়, বর্তমান কালের রাজনৈতিক ও সামাজিত বাদানুবাদ ফুটিয়ে তোলা হয়। 

এ নাটকে অভিনয় করেছেন শিমুল বৈদ্য, শিলা সরকার, সাজ্জাদুল বারী, সুরভী , সামিয়া, মাসুম, সানজানা, জয়, জান্নাতুল, শেখ অভি, মাহিম, উৎসব প্রমুখ।  সম্ভু মিত্রের রচনায় এই নাটকের নির্দেশনায় ছিলেন আবদুর রাজ্জাক। প্রযোজনায় ছিলেন অলি আহম্মেদ মুকুল। 

নাটকটি দেখার জন্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম, বিশেষ অতিথি পুলিশ সুপার আল বেলী আফিফা সহ জেলা ও পুলিশ প্রশাসেন কর্মকর্তা, জেলা কালচারাল অফিসারসহ ও গোপালগঞ্জের বিভিন্ন শেণী পেশার শতশত নাট্যপ্রেমীরা।

উপস্থিত দর্শক দীর্ঘ প্রায় দুই ঘন্টা নাটকটি দেখেন এবং বিভিন্ন চরিত্র উপাস্থাপন শেষে শিল্পীদের করতালি দিয়ে উৎসাহিত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত