গোয়ালন্দে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু

প্রকাশ : ২৫ আগস্ট ২০২২, ২১:০৪

গোয়ালন্দ প্রতিনিধি

রাজবাড়ীর গোয়ালন্দে পৌরসভায় পানি নিষ্কাশনের নালা নির্মাণ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে রেজাউল মণ্ডল (৩৫) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

নিহত রেজাউল মণ্ডল গোয়ালন্দ পৌরসভার দুই নম্বর ওয়ার্ড দেওয়ান পাড়ার মৃত লোকমান মণ্ডলের ছেলে। গোয়ালন্দ পৌরসভা সূত্রে জানা যায়, শহরের পানি নিষ্কাশনের জন্য বিভিন্ন সড়কের পাশে নালা নির্মাণ করা হচ্ছে। প্রায় ৯ কোটি ৬০ লাখ টাকা ব্যায়ে বিশ্বব্যাংকের অর্থায়নে কাজটি পেয়েছে কেকেআর এন্টারপ্রাইজ নামক ঠিকাদারি প্রতিষ্ঠান। এপ্রিল মাস থেকে নালার নির্মাণ কাজ শুরু হয়।

শ্রমিক মতিউর রহমান ও রাজু শেখ জানায়, গোয়ালন্দ বাজার বড় মসজিদের কাছে স্থানীয় বিএনপি নেতা শহিদুল ইসলাম বাবলুর বাড়ির সামনে খননকৃত নালায় তারা লোহার রডের জাল বিছানোর কাজ করছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে কাজটি শেষ হলে রেজাউল মণ্ডল বাড়ির ঘরের আর্থিং রড ধরে নালার ওপর উঠতে গেলে বিদ্যুতায়িত হয়ে গুরুতর আহত হয় রেজাউল। পরে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

তাদের অভিযোগ,  প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জমাদি না থাকায় দুর্ঘটনাটি ঘটেছে। তারা জানান, তিন-চার দিন আগে ভেকু (এস্কেভেটর) দিয়ে নালা খনন করে গর্ত করা হয়। এ সময় বাড়ির আর্থিং রডের সঙ্গে খননযন্ত্রের ঘর্ষণে আগুন ধরে। অথচ বিষয়টি আমাদের কোনো শ্রমিককে জানানো হয়নি। এছাড়া আমাদের কাজ করার সময় ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে কোনো নিরাপত্তা সরঞ্জাম দেয়া হয়নি।

ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি সালাহ উদ্দিন চৌধুরী বলেন, শ্রমিকদের প্রশিক্ষণ প্রদানসহ প্রয়োজনীয় সকল নিরাপত্তা সরঞ্জমাদি দেওয়া হয়েছে। অথচ তারা কেউ এসব সামগ্রী ব্যবহার করতে আগ্রহী না। এ নিয়ে মাঝেমধ্যে রাগারাগি হয়। যখন কোনো কর্মকর্তা আসেন তখন তারা ওই সব সামগ্রী ব্যবহার করেন।

এ প্রসঙ্গে গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার বলেন, পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না পাওয়ায় সুরতহাল শেষে পরিবারের কাছে লাশ হস্তান্তর করেছি। এ বিষয়ে থানায় একটি অপমৃত্যু মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত