সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে মাটি খনন

ঠাকুরগাঁওয়ে ইট ভাটায় স্বর্ণ পাওয়ার গুজব -দিন রাত মাটি খুঁড়ছেন কয়েক হাজার মানুষ

প্রকাশ : ২৫ মে ২০২৪, ১৬:১৮

Desk Report

রাতে দূর থেকে টর্চের আলোয় আরবিবি ইট ভাটা দেখলে আলোকিত পাহাড় বলেই মনে হবে। রাতের আঁধারে টর্চের আলোতেই চলছে মাটি খননের কাজ। কিন্তু কেন এই মাটি খননের প্রতিযোগিতা? ইটভাটার মাটির স্তূপে স্বর্ণ পাওয়া যাচ্ছে, এমন খবরে মাটি খনন করছেন এসব মানুষ।

ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার কাতিহার এলাকার আরবিবি ইটভাটার মাটির স্তূপ দিনরাত খুঁড়ছেন বিভিন্ন বয়সী মানুষ। স্বর্ণের খোঁজে মাস খানেক ধরে চলছে মাটি খনন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত বিভিন্ন বয়সের সহস্রাধিক মানুষ কেউ কোদাল, কেউ বাসিলা, কেউ খুন্তি নিয়ে মাটি খনন করছেন।

শুক্রবার (২৪ মে) দুপুরে আরবিবি ইটভাটায় গিয়ে দেখা যায়, ইটভাটাটির ঠিক পশ্চিম পাশে একটি মাটির স্তুপে বিভিন্ন শ্রেণি মানুষের জটলা। ছোট সাবল নিয়ে আস্তে আস্তে মাটি খনন করে বাছাই করছে বয়স্ক, যুবক, কিশোর-কিশোরীসহ বিভিন্ন বয়সী নারী পুরুষ।

মধ্যবয়স্ক জোতিন্দ্র রায় বলেন, ঠাকুরগাঁও নয়, দিনাজপুর রংপুরসহ নানা জায়গা থেকে আসছেন মানুষ। কেউ কেউ স্বর্ণ পাচ্ছে বলে শোনা যাচ্ছে। কিন্তু কেউ কাউকে দেখাচ্ছে না। আবার নিরাশ হয়ে অনেকেই ফিরে যাচ্ছেন।

আরবিবি ইটভাটার ব্যবস্থাপক লিটন আলী বলেন, কাতিহার সামরাই মন্দিরের পাশ থেকে মাটি খনন করে ইটভাটায় স্তুপ করা হয়েছে। গুজব উঠেছে ওই মাটির স্তুপ থেকে নাকি স্বর্ণের জিনিস পাওয়া গেছে। এরপর থেকেই সাধারণ মানুষ দিন-রাত ওই মাটির স্তুপ খনন করে স্বর্ণ খুঁজছে। তবে কেউ স্বর্ণের কোনো টুকরো পেয়েছে এমন খবর পাইনি।

রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য উমের আলী বলেন, এখন পর্যন্ত স্বর্ণ কেউ পেয়েছে এরকম আমি দেখিনি। তবে শুনেছি মানুষ নাকি স্বর্ণ পেয়েছে। এজন্য প্রশাসনকে বলা হয়েছিল। প্রশাসন এসেছিল কিন্তু হাজার হাজার লোক জায়গাটা ঘিরে রাখায় তারা কিছুই চেক করতে পারেনি।

রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুল হাসান বলেন, বিষয়টি জেনেছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত