যৌথ ট্যুরিস্ট ভিসা চালু করতে চায় সৌদি-ওমান

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ১০:৪৪

আন্তর্জাতিক ডেস্ক
মাস্কটে বৈঠক করেছেন সৌদি আরবের পর্যটন মন্ত্রী আহমদ আল খতিব ও ওমানের পর্যটন মন্ত্রী সালেম আল মাহরুকি

নিজ নিজ দেশে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে যৌথ এক উদ্যোগের ঘোষণা দিয়েছেন সৌদি আরব ও ওমানের দুই পর্যটন মন্ত্রী। শিগগিরই উভয় দেশের মাঝে যৌথ ট্যুরিস্ট ভিসা চালু করার বিষয়ে আলোচনা শুরু করেছেন তারা।

মাস্কটে এক বৈঠকে সৌদি আরবের পর্যটন মন্ত্রী আহমদ আল খতিব ও ওমানের পর্যটন মন্ত্রী সালেম আল মাহরুকি উভয় দেশে পর্যটনের প্রসারে যৌথ উদ্যোগের বিষয়ে আলোচনা করেছেন।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলছে, সৌদি-ওমানের এই প্রকল্পের লক্ষ্য বিদেশি পর্যটক, উভয় দেশের নাগরিক ও উপসাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত (জিসিসি) দেশগুলোর বাসিন্দাদের জন্য সমন্বিত ট্যুরিস্ট ভিসা, মৌসুমী ফ্লাইট এবং যৌথ পর্যটন ক্যালেন্ডার চালু করা।

এছাড়া পর্যটন খাতের প্রধান উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে পারস্পরিক বিনিয়োগ সহযোগিতা বাড়ানোর বিষয়েও আলোচনা করছে উভয় দেশ। গত বছরের ডিসেম্বরে জিসিসি নেতাদের অনুমোদিত একটি কৌশলের আওতায় পর্যটন মানবসম্পদকে প্রশিক্ষণের পাশাপাশি এসব ব্যবস্থা নেওয়ার বিষয়ে ভাবনা চলছে।

ওমানের বার্তা সংস্থা ওএনএ বলছে, ‘আল মাহরুকি বলেন, প্রাকৃতিক ও সাংস্কৃতিক বৈচিত্র্যের কারণে ওমান এবং সৌদি আরব এই অঞ্চলের প্রধান পর্যটন গন্তব্য।’

এসপিএর প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে ওমানের প্রায় এক লাখ ৬৪ হাজার পর্যটক সৌদি আরবে ভ্রমণ করেছেন; যা গত বছরের একই সময়ের তুলনায় ১৩৬ শতাংশ বেশি। আর এই পর্যটকরা সৌদি আরবে গিয়ে ৩১০ মিলিয়ন সৌদি রিয়াল খরচ করেছেন। সৌদিতে ওমানি পর্যটকদের এই খরচ আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৭১ শতাংশ বেশি।

অন্যদিকে, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে সৌদি আরব থেকে প্রায় ৪৯ হাজার পর্যটক ওমানে গেছেন; যা গত বছরের একই সময়ের তুলনায় ৯২ শতাংশ বেশি। দেশটিতে ওমানের পর্যটকদের খরচের পরিমাণও ১১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ছয় জাতিরাষ্ট্রের উপসাগরীয় জোট জিসিসির অন্যতম দুই সদস্য সৌদি আরব ও ওমান। এছাড়াও এই জোটে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন এবং কাতার।

এক দশকেরও বেশি সময় পর ২০২১ সালের জুলাই মাসে ওমানের নেতা হিসাবে প্রথমবারের মতো সৌদি আরব সফর করেছিলেন সুলতান হাইথাম বিন তারিক। ওমানের এই সুলতানের সৌদি সফরের সময় দুই দেশ বিভিন্ন ক্ষেত্রে নিজেদের অবস্থান সমন্বয়ের জন্য একটি যৌথ কাউন্সিল গঠনের চুক্তিতে স্বাক্ষর করে।

২০২০ সালে ক্ষমতায় আসার পর প্রথম বিদেশ সফরে সৌদি আরবে যান সুলতান হাইথাম। পরে ২০২১ সালের ডিসেম্বরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ওমান সফর করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত