কেন বিশ্বজুড়ে ১ ঘণ্টা আলো বন্ধ

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩, ১২:১৮

আন্তর্জাতিক ডেস্ক

জলবায়ু পরিবর্তন ও প্রকৃতি রক্ষায় সচেতনতা বৃদ্ধিতে প্রতিবছর পালিত হয় আর্থ আওয়ার। তারই ধারাবাহিকতায় এবারও পালিত হলো আর্থ আওয়ার। বিশ্বের বড় বড় শহরগুলোতে এক ঘণ্টা বিদ্যুৎ বন্ধ করে রাখার মাধ্যমে পালিত হলো এবারের আর্থ আওয়ার।

শনিবার (২৫ মার্চ) রাত সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত পালন করা হয় এই আর্থ আওয়ার। এই এক ঘণ্টা দৈনন্দিন জীবনে ব্যবহৃত বৈদ্যুতিক সরঞ্জাম, কল-কারখানা, অত্যাধুনিক বৈদ্যুতিক যন্ত্রপাতিসহ সব রকমের মেশিন বন্ধ করে রাখা হয়। তাইওয়ান থেকে শুরু করে হংকং হয়ে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং ভারতের মতো জনবহুল দেশে বিপুল উৎসাহের সঙ্গে পালিত হয় এই আর্থ আওয়ার।

২০০৭ সালে অস্ট্রেলিয়ার সিডনি অপেরা হাউসে সর্বপ্রথম এই আর্থ আওয়ার পালন করা শুরু হয়। এক ঘণ্টার জন্য আলো নিভিয়ে রেখে শুরু হয়েছিল সচেতনতামূলক এই কর্মসূচি। তারপর থেকে প্রতি বছর মার্চ মাসের শেষ শনিবার ব্যতিক্রমী এই দিনটি পালিত হয়। বর্তমানে বিশ্বজুড়ে ১৯০টি দেশে এই আর্থ আওয়ার পালন করা হয়। বিশ্বে প্রকৃতি ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষ্যে প্রতি বছর এই দিন পালিত হয়। আর্থ আওয়ার হল ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার দ্বারা বিশ্বব্যাপী উদযাপন করা একটি বার্ষিক অনুষ্ঠান। এর আওতায় সারা বিশ্বের মানুষ এক ঘণ্টার জন্য বিদ্যুৎ ব্যবহার বন্ধ করে দেয়।

এদিকে, বিশ্বের অধিকাংশ দেশ আর্থ আওয়ার পালন করলেও এবছর আর্থ আওয়ার এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাশিয়া। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারকে বিদেশী এজেন্টেরও তকমা দিয়েছে মস্কো। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, এ বছর রাশিয়া এই ইভেন্টে অংশ নেওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে। কারণ ওয়ার্ড ওয়াইড ফান্ড ফর নেচার বিদেশী এজেন্ট হয়ে উঠেছে।

সাহস২৪.কম/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত