পোল্যান্ড ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২২, ১৫:১৪

সাহস ডেস্ক

ইউক্রেনের প্রতিবেশী ন্যাটোভুক্ত দেশ পোল্যান্ডের ভূখণ্ডে মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে একটি ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হওয়ার কয়েক ঘণ্টা আগে ইউক্রেনজুড়ে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র ছুড়েছিল রাশিয়া।

পোলিশ মিডিয়া এবং বার্তা সংস্থা এপি জানিয়েছে, পোল্যান্ড সীমান্তঘেঁষা পশ্চিম ইউক্রেনে হামলার সময় এটি ঘটে থাকতে পারে। তবে রাশিয়ার ক্ষেপণাস্ত্রই দায়ী ছিল কি না তা আনুষ্ঠানিকভাবে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

পোল্যান্ড ন্যাটোভুক্ত দেশ বলে বিষয়টি যুদ্ধে নতুন মাত্রা যোগ করতে পারে। কারণ ন্যাটোর গঠনতন্ত্রের ৫-নং ধারা অনুযায়ী এক সদস্যের ওপর হামলা জোটের সবার ওপর আক্রমণ বলে বিবেচিত হওয়ার কথা উল্লিখিত আছে। তবে বিষয়টি রাশিয়ার পরিকল্পিত হামলা বলে মনে করা হচ্ছে না।

ইতোমধ্যে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই হামলার দায় অস্বীকার করে সিএনএনকে বলেছেন, পোল্যান্ডের ঘটনা সম্পর্কে তার কাছে কোনো তথ্য নেই। এটি উত্তেজনা বৃদ্ধির লক্ষ্যে ইচ্ছাকৃত উস্কানি।

অন্তত একজন বিশেষজ্ঞ বলেছেন, ক্ষেপণাস্ত্রটি কারা নিক্ষেপ করেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। যুক্তরাষ্ট্র এবং অন্যান্য আন্তর্জাতিক শক্তি বলেছে মূলত কী ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে মঙ্গলবার রাতে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া তার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলাগুলোর একটি চালায়, যেখানে প্রায় ১০০টি ক্ষেপণাস্ত্র ছোড়ে। এরপর পোল্যান্ডে এই হামলার ঘটনার খবর এলো।

সাহস২৪.কম/এমআই/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত