ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবার বৈঠকে বসছে রাশিয়া-চীন

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৬

সাহস ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরুর পর প্রথমবার বৈঠকে বসছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনংপিং। বিশ্বের এই দুই পরাশক্তি দেশের নেতার সাক্ষাৎ হতে যাচ্ছে আগামী সপ্তাহে উজবেকিস্তানে। চীনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভ বুধবার (৭ সেপ্টেম্বর) সাংবাদিকদের এ কথা জানান।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এই দুই নেতার দেখা হওয়ার কথা রয়েছে আগামী ১৫-১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) শীর্ষ সম্মেলনে। বৈশ্বিক সঙ্কটকালীন এমন সময়ে এ দুই পরাশক্তির বৈঠক চীন-রাশিয়ার সম্পর্ক আরও জোরদারের সবুজ সংকেত দেবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

হংকংয়ের নাটিক্সিসের প্রধান এশিয়া প্যাসিফিক অর্থনীতিবিদ অ্যালিসিয়া গার্সিয়া হেরেরো বলেন, এশিয়ার সম্ভাব্য নতুন জ্বালানি পাইপলাইনসহ যৌথ অর্থনৈতিক প্রকল্প ঘোষণা আসতে পারে বৈঠক থেকে। বৈঠক নিয়ে মস্কো- বেইজিংয়ের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে উজবেকিস্তানের সমরকন্দে এসসিও শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হবে। সংস্থাটি চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান নিয়ে গঠিত। সূত্র: তাস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত