যুক্তরাষ্ট্রকে নমনীয়তা দেখানোর আহ্বান ইরানের

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১৯:২১

সাহস ডেস্ক

পারমাণবিক সমঝোতা টিকিয়ে রাখতে তিনটি সমস্যা সমাধানে নমনীয়তা দেখানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। তেহরানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের ২০১৫ সালের পারমাণবিক সমঝোতা টিকিয়ে রাখতে একটি ‘চূড়ান্ত’ খসড়া তৈরি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার (১৫ আগস্ট) এই খসড়ার বিষয়ে নিজেদের প্রতিক্রিয়ায় এ মত ব্যক্ত করে ইরান। বিষয়টি নিশ্চিত করেছেন ইইউ-এর একজন কর্মকর্তা।  মঙ্গলবার (১৬ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

বহুল আলোচিত এই পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ইরানের সঙ্গে গত ১৬ মাস ধরে পরোক্ষ আলোচনা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বিষয়টি সম্পর্কে অবগত ইইউ-এর একজন সিনিয়র কর্মকর্তা গত ৮ আগস্ট ইউরোপের তরফে একটি ‘চূড়ান্ত’ প্রস্তাব রাখার কথা জানান। কয়েক সপ্তাহের মধ্যেই ইরানের কাছ থেকে এর একটি জবাব পাওয়ার আশাবাদের কথাও জানান তিনি। অবশ্য সোমবার ইউরোপীয় ইউনিয়নের কাছে বিষয়টি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে তেহরান।

ওয়াশিংটন বলছে, তারা ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবের ভিত্তিতে ২০১৫ সালের সমঝোতায় ফিরে যেতে অবিলম্বে একটি চুক্তি করতে প্রস্তুত রয়েছে। অন্যদিকে ইইউ-এর প্রস্তাবের সঙ্গে আরও কিছু বিষয় যুক্ত করার আগ্রহের কথা জানিয়েছে তেহরান। তবে সোমবার প্রস্তাবটির বিষয়ে ইরানের দেওয়া প্রতিক্রিয়া কী ছিল সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। সূত্র: রয়টার্স 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত