৫০ বছর আগে চুরি হওয়া ভারতীয় মূর্তি মিললো যুক্তরাষ্ট্রে

প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১৭:৫৭

সাহস ডেস্ক

ভারতের তামিল নাড়ু থেকে ৫০ বছর আগে চুরি হওয়া একটি মন্দিরের মূর্তির সন্ধান পাওয়া গেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। ১২ শতকের হিন্দু দেবী পার্বতীর মূর্তিটি বনহ্যামস অকশন হাউজে পাওয়া গেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

জানা গেছে, বনহ্যামস একটি বেসরকারি মালিকানাধীন আন্তর্জাতিক নিলাম প্রতিষ্ঠান। এটির সদর দপ্তর যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত। তামিল নাড়ু পুলিশের মূর্তি শাখা এটিকে ফিরিয়ে আনার কাগজপত্র প্রস্তুত করেছে বলেও জানিয়েছে বিবিসি।

১৯৭১ সালে তামিলনাড়ুর একটি মন্দির থেকে চুরি হয় পার্বতী মূর্তি। ২০১৯ সালে অভিযোগের পর পুলিশ তদন্ত শুরু করে। এটির উচ্চতা ৫২ সেন্টিমিটার। ওই সময় মন্দির থেকে চুরি হওয়া পাঁচটির মূর্তি একটি ছিল এটি। পুলিশ জানিয়েছে, মূর্তিটির মূল্য ২ লাখ ১২ হাজার ডলার।
এই বিষয়ে বনহ্যামসের কোনো বক্তব্য পাওয়া যায়নি। উল্লেখ্য, গত কয়েক বছর ধরে বিভিন্ন মন্দির থেকে চুরি ও পাচার হওয়া মূর্তি ফিরিয়ে আনার উদ্যোগ জোরদার করেছে ভারত। 

ফেব্রুয়ারিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, ২০১৪ সাল থেকে ২ শতাধিক মূল্যবান মূর্তি ভারতে ফিরিয়ে আনা হয়েছে। ২০২০ সালে যুক্তরাজ্য তিনটি ব্রোঞ্জ ভাস্কর্য ভারত সরকারের কাছে ফিরিয়ে দিয়েছে। ৪০ বছর আগে তামিল নাড়ুর একটি মন্দির থেকে এগুলো চুরি হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত