শ্রীলঙ্কায় এক লিটার পেট্রোল ৫৫০ রুপি

প্রকাশ : ২৬ জুন ২০২২, ১৪:২১

সাহস ডেস্ক

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। ইতিহাসের সবচেয়ে খারাপ সময় পার করছেন তারা। রাজনীতি থেকে শুরু করে মানুষের দৈনন্দিন জীবন অনেকটাই বিপর্যস্ত। এরইমধ্যে দেশটিতে জ্বালানি তেলের মূল্য বাড়ানো হয়েছে। রবিবার (২৬ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর এবং ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সংবাদমাধ্যম জানায়, পেট্রোলের দাম দাঁড়িয়েছে প্রতি লিটারে ৫৫০ রুপিতে। একইসঙ্গে ডিজেলেরও দাম বাড়ানো হয়েছে।

শ্রীলঙ্কান সরকারি তেল ও গ্যাস কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) জানায়, তারা গণপরিবহনে ব্যাপকভাবে ব্যবহৃত ডিজেলের দাম ১৫ শতাংশ বাড়িয়েছে। এতে করে প্রতি লিটার ডিজেলের দাম দাঁড়িয়েছে ৪৬০ রুপি (১.২৭ মার্কিন ডলার)। একইসঙ্গে পেট্রোলের দামও ২২ শতাংশ বাড়ানোর হয়েছে। এতে করে প্রতি লিটার পেট্রোলের দাম হয়েছে ৫৫০ রুপি (১.৫২ মার্কিন ডলার)।

শ্রীলঙ্কার জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসকেরা জানান, ব্যাংকিং কারণে গত সপ্তাহে নির্ধারিত শিডিউল অনুযায়ী জাহাজে পণ্য লোড না হওয়ায় পরের সপ্তাহেও তেল শ্রীলঙ্কায় পৌঁছাবে না। এ সময় তিনি গাড়ি চালকদের কাছে ক্ষমাপ্রার্থণা করেন এবং জ্বালানি স্টেশনের বাইরে নাগরিকদের দীর্ঘ লাইনে না দাঁড়ানোর আহ্বান জানান।

মূলত শ্রীলঙ্কার বহু মানুষ তাদের যানবাহনগুলোকে জ্বালানি স্টেশনের বাইরে সারিবদ্ধভাবে রেখে দিয়েছেন। এসব স্টেশন আপাতত ফাঁকা হলেও সরবরাহ শুরু হলে তারা জ্বালানি নেবেন।শ্রীলঙ্কার সরকারি সূত্র জানায়, দেশটিতে প্রায় দুই দিনের জন্য পর্যাপ্ত জ্বালানি ছিল, তবে কর্তৃপক্ষ এটি জরুরি পরিষেবার জন্য সংরক্ষণ করেছে।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশটিকে ভয়াবহ অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের লক্ষ্যে আলোচনার জন্য মার্কিন কর্মকর্তারা কলম্বো সফরে গেছেন। কলম্বোর মার্কিন দূতাবাস জানায়, শ্রীলঙ্কানদের সহযোগিতার লক্ষ্যে সবচেয়ে কার্যকর উপায় খুঁজতে আলোচনার জন্য মার্কিন অর্থ মন্ত্রণালয় ও পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিনিধিদল কলম্বো এসেছে। দূতাবাসের এক বিবৃতিতে জানানো হয়, গত দুই সপ্তাহে যুক্তরাষ্ট্র নতুন অর্থায়নের মাধ্যমে শ্রীলঙ্কাকে ১৫৪.৭৫ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। শ্রীলঙ্কার ২ কোটি ২০ লাখ মানুষের বেশিরভাগই খাদ্য ঝুঁকিতে রয়েছে এবং এই কারণে জাতিসংঘ ইতোমধ্যে খাদ্যের জন্য ৪৭ মিলিয়ন ডলার সংগ্রহের জরুরি আবেদন জানিয়েছে।

উল্লেখ্য, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে শ্রীলঙ্কা। এরপর থেকে তামিল সংকটসহ বহু সমস্যা মোকাবিলা করতে হয়েছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটিকে। বর্তমানে আর্থিক সংকট ভয়াবহ রূপ নিয়েছে দেশটিতে। এই সংকট থেকে আদৌ পুনরুদ্ধার করা সম্ভব কি না, তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

সাহস২৪.কম/টিএ/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত