যুক্তরাজ্যের শীর্ষ সাংবাদিকদের নিষিদ্ধ করল রাশিয়া

প্রকাশ : ১৫ জুন ২০২২, ১৫:১৮

সাহস ডেস্ক

ব্রিটিশ পত্রিকায় কাজ করা কয়েক জন বিশিষ্ট সাংবাদিককে রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। ইউক্রেন যুদ্ধ নিয়ে ‘একপেশে সংবাদ’ প্রকাশের অভিযোগে এবং রুশ সরকারি কর্মকর্তাদের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার পাল্টা জবাবে এ পদক্ষেপ নিয়েছে রাশিয়া।

এই নিষেধাজ্ঞার আওতায় আছেন বিবিসির সাংবাদিক ক্লিভ মাইরি, ওরলা গুয়েরিন এবং নিক রবিনসন। স্কাই টিভি, দ্য টাইমস, গার্ডিয়ান, চ্যানেল ফোর ও আইটিভি সাংবাদিকসহ ২৯ জনের তালিকায় আছেন বিবিসির মহাপরিচালক টিম ডেভি।

দ্য ফাইন্যান্সিয়াল টাইমস এবং বিবিসি জানায়, মঙ্গলবার রাশিয়া বিবিসির সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিকদের পাশাপাশি প্রতিরক্ষা কর্মকর্তাসহ মোট ৪৯ জন ব্রিটিশ নাগরিককে কালো তালিকাভুক্ত করে।

রাশিয়া এরই মধ্যে কয়েকশ ব্রিটিশ এমপিকে নিষিদ্ধ করেছে। মস্কোর পররাষ্ট্রমন্ত্রণালয় ঘোষণা দিয়ে জানিয়েছে, এ তালিকা আরও সম্প্রসারণের কাজ চলবে। রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘কালো তালিকায় থাকা ব্রিটিশ সাংবাদিকেরা রাশিয়া এবং ইউক্রেন ও দনবাসে ঘটে চলা ঘটনাবলী নিয়ে ইচ্ছাকৃতভাবে মিথ্যা এবং একপেশে তথ্য ছড়াচ্ছে। তাদের এ পক্ষপাতদুষ্ট মূল্যায়ন দিয়ে তারা ব্রিটিশ সমাজে রাশিয়াবিদ্বেষও বাড়াচ্ছে।’

কালো তালিকায় থাকা শীর্ষ সাংবাদিকদের মধ্যে আছেন, দ্য টাইমস এর সম্পাদক জন উইদারো, দ্য টেলিগ্রাফের সম্পাদক ক্রিস ইভান্স, দ্য গার্ডিয়ানের প্রধান সম্পাদাক ক্যাথরিন ভিনার এবং ডেইলি মেইলের সম্পাদক টেড ভেরাইটি। অন্যান্যের মধ্যে আছেন স্কাই নিউজের সংবাদদাতা স্টুয়ার্ট রামসে, দ্য গার্ডিয়ানের শাউন ওয়াকার এবং লুক হার্ডিং, বিবিসির সংবাদদাতা নিক বেক এবং পল এডামস। এ ছাড়া রয়েছেন কয়েক জন টিভি উপস্থাপক ও কলামনিস্ট।

সাহস২৪.কম/টিএ/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত