যুক্তরাষ্ট্রে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত অন্তত ৪

প্রকাশ : ০৯ জুন ২০২২, ১২:৫৭

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে  চারজন নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার (৮ জুন) বিকেলে অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলীয় অ্যারিজোনার সীমান্তবর্তী ইম্পেরিয়াল কাউন্টিতে বিমানটি বিধ্বস্ত হয়। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের একটি সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলস টাইমস।

প্রতিবেদনে বলা হয়, বিধ্বস্ত এই সামরিক বিমানটি একটি এমভি-২২বি অসপ্রে এয়ারক্রাফট। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর থার্ড মেরিন এয়ারক্রাফট উইং এই বিমানটি পরিচালনা করে থাকে। থার্ড মেরিন এয়ারক্রাফট উইংয়ের মুখপাত্র কর্পোরাল সারাহ মার্শাল এই তথ্য জানিয়েছেন। বিধ্বস্ত এই বিমানে কোনো পারমাণবিক পদার্থ ছিল না বলেও জানিয়েছেন তিনি।

ফেসবুকে এক পোস্টে থার্ড মেরিন এয়ারক্রাফট উইং জানায়, বিমানটিতে ৫ জন আরোহী ছিলো। তাদের অবস্থা সম্পর্কে আমরা এখনো জানার চেষ্টা করছি। ততক্ষণ পর্যন্ত সবাইকে ধৈর্য্য ধরার আহ্বান জানানো হচ্ছে।

বার্তা সংস্থা এএফপি বলছে, এমভি-২২বি অসপ্রে এয়ারক্রাফট হচ্ছে এমন একটি বিমান যেটি তথাকথিত ‘খাড়াভাবে টেকঅফ ও অবতরণ’ করতে পারে। সামরিক এই বিমানটি ঘূর্ণনশীল ডানা রয়েছে যার মাধ্যমে এটিকে হেলিকপ্টারের মতো ওপরের দিকে উড্ডয়ন বা পরিচালনা করা যেতে পারে। আবার একইসঙ্গে এটি গতানুগতিক বিমানের মতো উড়তে পারে। তবে এই ধরনের বিমানের একটি ঝামেলাপূর্ণ এবং বিতর্কিত ইতিহাস রয়েছে।

অসপ্রে এয়ারক্রাফট ধরণের বিমান ব্যবহার করতে গিয়ে মার্কিন সামরিক বাহিনী বেশ কয়েকটি দুর্ঘটনার শিকার হয়েছে। যার মধ্যে গত মার্চ মাসে নরওয়েতে একটি দুর্ঘটনা ছিল অন্যতম। সেসময় এই ধরনের বিমান বিধ্বস্ত হয়ে চার মার্কিন মেরিন সেনা নিহত হয়।

সাহস২৪.কম/এআর/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত