রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

গুলিবর্ষণে রয়টার্সের ২ সাংবাদিক আহত, চালক নিহত

প্রকাশ : ০৪ জুন ২০২২, ১৮:৫২

সাহস ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলে সংবাদ কর্মীদের বহনকারী গাড়িতে গুলির ঘটনায় রয়টার্সের দুই সাংবাদিক আহত হয়েছেন। এ ঘটনায় নিহত হয়েছেন গাড়ির চালক। শুক্রবার (০৩ জুন) পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেৎস্কের দিকে এগোনোর সময় ঘটনাটি ঘটে। এই শহরটিকে ঘিরে রুশ বাহিনীগুলোর সঙ্গে ইউক্রেনীয় সেনাদের তীব্র লড়াই চলছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ফটোগ্রাফার আলেকজান্দার এরমোচেঙ্কো ও ক্যামেরাম্যান পাভেল ক্লিমভ রাশিয়ার সমর্থিত বাহিনীর সরবরাহ করা একটি গাড়িতে করে সেভেরোদোনেৎস্ক ও এর ১০ কিলোমিটার উত্তরের শহর রুবিয়েজনের মধ্যবর্তী সড়কে রাশিয়ার অধিকৃত অংশে ভ্রমণের সময় হামলার মুখে পড়েন। তাৎক্ষণিকভাবে নিহত চালকের পরিচয় নিশ্চিত করা যায়নি। ইউক্রেনের রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীরা রয়টার্সের ওই রিপোর্টিং ট্রিপের জন্য তাকে নিয়োগ দিয়েছিল। এই ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ফোন করা হলেও তারা সাড়া দেয়নি। আহত এরমোচেঙ্কো ও ক্লিমভকে রুবিয়েজনের একটি হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। গুলির শার্পনেলের আঘাতে এরমোচেঙ্কোর ছোট একটি ক্ষত আর ক্লিমভের হাতে ফ্র্যাকচার হয়েছে।

এক বিবৃতিতে রয়টার্সের একজন মুখপাত্র বলেছেন, “রয়টার্স তাদের ক্ষতির জন্য চালকের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে।” লুহানস্ক প্রদেশের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য পূর্বাঞ্চলের ছোট শিল্পশহর সেভেরোদোনেৎস্কের দখল নেওয়া দরকার। এ জন্য রাশিয়ার বাহিনীগুলো কয়েক সপ্তাহ ধরে লড়াই করে চলছে। রুশ বাহিনীগুলো শহরটির কেন্দ্রস্থলে পৌঁছে গেলেও বাকি অংশের প্রতিটি রাস্তার নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। এতে উভয়পক্ষই প্রচুর ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে। এ পরিস্থিতি যুদ্ধ দীর্ঘস্থায়ী হওয়ার ইঙ্গিত বলে মনে করছেন পর্যবেক্ষকেরা। এদিকে রাশিয়ান কর্তৃপক্ষের দাবি, ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত’ ও নিরস্ত্র করতে প্রতিবেশী দেশটিতে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে তারা।

সাহস২৪/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত