নাইজেরিয়া: গির্জায় পদদলিত হয়ে শিশুসহ নিহত ৩১

প্রকাশ : ২৯ মে ২০২২, ১৮:০৭

সাহস ডেস্ক

দক্ষিণ নাইজেরিয়ায় একটি গির্জার দাতব্য অনুষ্ঠানে পদদলিত হয়ে শিশুসহ ৩১ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ৭ জন। ঘটনাটি শনিবারের (২৮ মে) নিশ্চিত করে পুলিশ এ তথ্য জানিয়েছে। একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, নিহতদের মধ্যে একজন অন্তঃসত্ত্বা নারী ও অনেক শিশু রয়েছে। পুলিশের মুখপাত্র গ্রেস ইরিঞ্জ-কোকোর ভাষ্য মতে, রিভার রাজ্যের পোর্ট হারকোর্ট শহরের পেন্টেকোস্টাল গির্জায় বার্ষিক ‘বিনা মূল্যে কেনাকাটা’ শীর্ষক একটি দাতব্য অনুষ্ঠানে এই পদদলিত হওয়ার ঘটনা ঘটে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, আফ্রিকার বৃহত্তম দেশ নাইজেরিয়াতে এই ধরনের ঘটনা স্বাভাবিক, যেখানে ৮০ মিলিয়নেরও বেশি মানুষ দারিদ্রসীমার নিচে বসবাস করে। ইরিঞ্জ-কোকো বলেন, শনিবার সকাল ৯টার দিকে দাতব্য অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ভোর ৫টার দিকে কয়েকশ’ মানুষ সেখানে পৌঁছে লাইনে দাঁড়িয়েছিল। এরপর তারা ধাক্কাধাক্কি শুরু করে এবং তালাবদ্ধ ফটক ভেঙে ফেলে। নাইজেরিয়ার ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির গডউইন টেপিকোর বলেছেন, প্রাথমিকভাবে লাশগুলো উদ্ধার করে মর্গে নেওয়া হয়েছে।

বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা পরে ঘটনাস্থলে ভিড় করেছিলেন। মৃতদের জন্য শোক প্রকাশ করেছিলেন। জরুরি নিরাপত্তা কর্মীদের যে কোনও সহায়তার প্রস্তাব দিয়েছিলেন। চিকিৎসক ও জরুরি কর্মীরা আহতদের খোলা মাঠেই চিকিৎসা দিয়েছেন। ভিডিওগুলোতে ঘটনাস্থলে হতাহতদের পোশাক, জুতা এবং অন্যান্য জিনিসপত্র পড়ে থাকতে দেখা গেছে৷

প্রত্যক্ষদর্শীদের মধ্যে ড্যানিয়েল নামে একজন জানান, মৃতদের মধ্যে ‘অনেক শিশু ছিল’। এদের মধ্যে এক মায়ের পাঁচ শিশু সন্তান রয়েছে। তিনি এপিকে বলেন, একজন অন্তঃসত্ত্বা নারী নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শী ক্রিস্টোফার ইজের ভাষ্য মতে, পদদলিত হয়ে হতাহতদের আত্মীয়রা গির্জার কিছু সদস্যের ওপর হামলা করে। তবে তিনি  চার্চ কর্তৃপক্ষ পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

পুলিশের মুখপাত্র বলেছেন, আহত সাতজন চিকিৎসায় সাড়া দিয়েছেন। ‘বিনা মূল্যে কেনাকাটা’ স্থগিত ঘোষণা করা হয়েছে। পদদলিতের ঘটনা বিষয়ে কর্তৃপক্ষ তদন্ত করছে। নাইজেরিয়া অতীতেও একই রকম পদদলিতের ঘটনা ঘটেছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত