ভারত ছাড়ছে টেসলা

প্রকাশ : ২৫ মে ২০২২, ১৮:০০

সাহস ডেস্ক

গাড়ির কারখানা তৈরির বিষয়ে ভারত থেকে সরে এসেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে ভারতের বাজারে প্রবেশের বিষয় থেকে সরে আসে প্রতিষ্ঠানটি। আমদানি শুল্ক কমাতে পারেনি ভারত। মূলত সরে আসার পেছনে এটি ছিল একটি বিশেষ কারণ। এছাড়া বিক্রি কমে যাওয়াও বড় প্রভাব ফেলে এলন মাস্কের টেসলা কোম্পানির।

স্থানীয় কর্মচারীদের পুনরায় নিয়োগ করতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। গাড়ির কারখানা ভারত থেকে সরিয়ে ইন্দোনেশিয়ায় তৈরির বিষয়ে ভাবছে টেসলা। সম্প্রতি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠক করেছেন টেসলা ইনকরপোরেশনের প্রধান নির্বাহী এলন মাস্ক। এলন মাস্ক বলেন, ইন্দোনেশিয়া ব্যবসার ক্ষেত্রে দারুণ সম্ভাবনাময় একটি জায়গা। তাঁর মতে দেশটির সঙ্গে বিভিন্ন খাতে বিনিয়োগ করা যায়। এর আগে গত বছর এই টুইট বার্তায় মাস্ক বলেছিলেন, ‘ভারতে আমদানি শুল্ক অনেক বেশি। তা ছাড়া শুদ্ধ জ্বালানির (বৈদ্যুতিক) গাড়িকে ভারতে ডিজেল-পেট্রলের গাড়ির সঙ্গে একই কাতারে দেখা হয়। যা পরিবেশ দূষণ সংক্রান্ত ভারতের নীতিমালার সঙ্গে যায় না।
 

শুধু টেসলা নয়- জানা যায়, ২০১৭ সাল থেকে জেনারেল মোটরস, ফিয়াট, ফোর্ড মোটরসহ অন্তত আটটি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান একে একে ভারত ছেড়েছে। গত বছরের সেপ্টেম্বরে ভারতে গাড়ি বানানো বন্ধ করার সিদ্ধান্ত নেয় ফোর্ড মোটর কোম্পানি। কোম্পানিটি ৩০ বছরেরও বেশি সময় ধরে ভারতে ব্যবসা করে। কিন্তু প্রতিষ্ঠানটি লাভের মুখ দেখেনি, উল্টো ক্ষতি হয়েছে ২০০ কোটি টাকা।

ফোর্ড, জিএম, ম্যান ট্রাক, ফিয়াট, হার্লের মতো প্রতিষ্ঠানগুলো ভারত ছাড়ায় চাকরি হারিয়েছেন ৬৪ হাজার মানুষ এবং ডিলার বিনিয়োগে ৪৪ কোটি ৪ লাখ ডলার ক্ষতি হয়েছে- জানায় ফেডারেশন অব অটোমোবাইল ডিলারস অ্যাসোসিয়েশন (ফাডা)।
 

ভারতে করোনার কারণে প্রতিকূল নীতি গ্রহণ, দেশে তৈরি গাড়ি কিংবা গাড়ির ওপর চড়া শুল্ক রাখতে হচ্ছে। ভারতে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের বিষয়টি ক্ষতিগ্রস্ত হওয়ার পেছনে এটি একটি অন্যতম কারণ মনে করছেন বিশ্লেষকেরা।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত