জঙ্গি হামলায় নিহত অন্তত ৫০ নাইজেরিয়ান

প্রকাশ : ২৪ মে ২০২২, ১৭:৪৮

সাহস ডেস্ক

জঙ্গি হামলায় নাইজেরিয়ার বোর্নো রাজ্যে অন্তত ৫০ জন নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। রাজ্যটির রান শহরের কাছে রবিবার (২২ মে) হামলার এ ঘটনা ঘটেছে বলে প্রত্যক্ষদর্শীরা সোমবার (২৩ মে) ফোনে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। ২০০৯ সাল থেকে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের নেতৃত্বাধীন বিদ্রোহের কেন্দ্র হয়ে আছে নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় ক্যামেরুনের সীমান্তবর্তী রাজ্য বোর্নো।

জাতিসংঘের ভাষ্যে, জঙ্গি গোষ্ঠীটির হামলা ও পরবর্তী অমানবিক অবস্থায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৩ লাখ। বাস্তুচ্যুত হয়েছেন লক্ষ লক্ষ মানুষ। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ‘ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স’ নামে বোকো হারাম ভেঙ্গে এর দলছুট অংশ আত্মপ্রকাশ করে পশ্চিমা আফ্রিকার দেশগুলোতে হামলা চালানোর দায় স্বীকার করতে শুরু করে।
তবে সর্বশেষ এই হামলার জন্য বোকো হারামকেই দায়ী করেছে স্থানীয়রা। রয়টার্সের পক্ষ থেকে সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ওনেইমা নুচুকউকে এ বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও তাৎক্ষণিকভাবে সাড়া দেননি তিনি। যাদের মেরেছে তারা ক্ষেতে কাজ করছিল, সবাই নিরীহ লোক বলে জানান স্থানীয় কৃষক হারুন টোম। রানে তারা ৫০ জনকে কবর দিয়েছেন বলেও জানান তিনি।

সাহস২৪/এসটি/এ এম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত