x

এইমাত্র

  •  বিংশ শতাব্দীর অন্যতম প্রাবন্ধিক, কবি ও লেখক প্রমথ চৌধুরীর ১৫৪তম জন্মদিন আজ
  •  চীনের বাজারে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত রপ্তানি সুবিধা পাবে বাংলাদেশ
  •  তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের দেওয়া ২৯১ রানের টার্গেটে ব্যাট করছে জিম্বাবুয়ে
  •  সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস

২০২২ সালে পুলিৎজার পুরস্কার পেলেন যারা

প্রকাশ : ১০ মে ২০২২, ১৬:১০

সাহস ডেস্ক

সাংবাদিকতা, সাহিত্য এবং সংগীতের সর্বোচ্চ পুরস্কার হিসেবে পরিচিত পুলিৎজার পুরস্কার ২০২২ ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (০৯ মে) প্রতিবছরের মত নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটি বহুল সমাদৃত এ পুরস্কারে বিজয়ীদের নাম ঘোষণা করে। যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ এ পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবেও খ্যাত। এবার পুলিৎজারের বিশেষ বিভাগে ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির মধ্যে কাজ করা সাংবাদিকদের জন্যেও ছিল পুরস্কার। সর্বাধিক তিনটি বিভাগে পুলিৎজার জিতেছে নিউইয়র্ক টাইমস। ওয়াশিংটন পোস্ট ও বার্তা সংস্থা রয়টার্সও জিতেছে সাংবাদিকতার এই নোবেল। এ ছাড়াও দ্বিতীয় বারের মত পুলিৎজার পুরস্কার জিতেছেন ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি।

রাশিয়া- ইউক্রেন যুদ্ধ চলাকালে এ পর্যন্ত তিনজন ইউক্রেনীয়সহ মোট সাতজন সাংবাদিক নিহত হয়েছেন। জীবন বাজি রেখে যুদ্ধের খবরাখবর তুলে ধরার জন্য পুলিৎজারের বিশেষ বিভাগ থেকে তাদের এ পুরস্কার দেওয়া হলো। পুরস্কার ঘোষণার সময় পুলিৎজারের বোর্ড সদস্য মার্জরি মিলার বলেন, ‘সাহস, সহনশীলতা এবং সত্য প্রতিবেদন প্রকাশ করার যে প্রতিশ্রুতি পালন করেছেন ইউক্রেনে কর্মরত সাংবাদিকরা, তার স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হলো তাদের।’

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, জাতীয় ও আন্তর্জাতিক সাংবাদিকতা ও সমালোচক বিভাগে তারা পুরস্কার জিতেছেন। এছাড়া ননফিকশন বই বিভাগে পুরস্কার পেয়েছেন প্রতিষ্ঠানটির সাংবাদিক আন্দ্রেয়া অ্যালিয়ট। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় প্রাণহানির ঘটনা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছিল নিউইয়র্ক টাইমস।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট পুলিৎজার জিতেছে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনার সংবাদ পরিবেশন করে। পাবলিক সার্ভিস বা জনহিতকর বিভাগে সেরার স্বীকৃতি পেয়েছে প্রতিষ্ঠানটি। ৬ জানুয়ারির ঘটনায় ‘দ্য অ্যাটাক’ শিরোনামে বিস্তর প্রতিবেদন প্রকাশ করেছিল সংবাদমাধ্যমটি। সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ২০২২ সালে মরণোত্তর পুলিৎজার পুরস্কার পেলেন ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি। এই নিয়ে তাকে দ্বিতীয় বার পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হলো। আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সে ফটোসাংবাদিক হিসেবে কাজ করতেন দানিশ। ভারতে করোনা পরিস্থিতির খবর সংগ্রহের জন্য তাকে এই সম্মাননা দেওয়া হলো।

এর আগে রোহিঙ্গাদের সংকটময় পরিস্থিতির ছবি তুলে ২০১৮ সালে প্রথম ভারতীয় হিসেবে দানিশ পুলিৎজার পুরস্কার পান। ২০২১ সালের ১৬ জুলাই কান্দাহারে আফগানিস্তানের বিশেষ বাহিনী ও তালেবানের সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে নিহত হন দানিশ। ভারতে করোনা মহামারির চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কৃত হয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এছাড়া গেটি ইমেজের পাঁচজন ফটোগ্রাফার পেয়েছেন এই সর্বোচ্চ সম্মাননা। উইন ম্যাকনামি, ড্রু অ্যাঞ্জেরার, স্পেন্সার প্ল্যাট, স্যামুয়েল কোরাম এবং জন চেরিকে ক্যাপিটলের ৬ জানুয়ারির আক্রমণের ঘটনা কাভারেজের জন্য ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে বিজয়ী ঘোষণা করা হয়। গত বছর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ছবি তুলে একই বিভাগ থেকে পুরস্কৃত হয়েছেন লস অ্যাঞ্জেলেস টাইমসের আলোকচিত্রী মার্কাস ইয়াম।

পুলিৎজারে জাতীয় বিষয়ে প্রতিবেদন, আন্তর্জাতিক প্রতিবেদন ও সমালোচনা বিভাগে তিনটি পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস। সংবাদমাধ্যমটির প্রতিবেদক আন্দ্রেয়া এলিয়ট তার ‘ইনভিসিবল চাইল্ড: পোভার্টি, সারভাইভাল অ্যান্ড হোপ ইন অ্যান আমেরিকান সিটি’ বইয়ের জন্য আলাদাভাবে পুরস্কার পেয়েছেন। এ ছাড়া ব্রেকিং নিউজ বিভাগে পুরস্কার জিতেছে মিয়ামি হেরাল্ডও।

সাহস২৪.কম/এ আর/এবি/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত