পুতিন-জেলেনস্কির সঙ্গে দেখা করবেন জাতিসংঘ মহাসচিব

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২২, ১৪:২২

সাহস ডেস্ক

চলতি সপ্তাহে রাশিয়া ও ইউক্রেন সফরে যাবেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সফরে তিনি উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্টদের সঙ্গে দেখা করবেন। ইউক্রেনে যুদ্ধের অবসান ঘটানোর প্রচেষ্টা হিসেবে গুতেরেস রাশিয়া ও ইউক্রেনের নেতাদের সাথে সরাসরি সাক্ষাৎ করার ব্যাপারে তাদের দেশের স্থায়ী মিশনগুলোতে চিঠি পাঠিয়েছেন।

গুতেরেস মঙ্গলবার মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে আলোচনা করবেন। এরপর বৃহস্পতিবার কিয়েভ যাবেন জাতিসংঘ মহাসচিব। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে আলোচনা করবেন। জাতিসংঘের মুখপাত্র এরি কানেকো নিউইয়র্কে এক ব্রিফিংয়ে বলেছেন, উভয় সফরেই তিনি জরুরিভাবে ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনা এবং জনগণকে নিরাপত্তা পেতে সহায়তা করার বিষয়ে কথা বলতে চান।

ইউক্রেনে প্রায় দুই মাসের যুদ্ধের কারণে বেসামরিক নাগরিকদের মধ্যে ভয়াবহ মানবিক সংকট সৃষ্টি হয়েছে। আন্তঃসরকারি সংস্থার মতে, ৫০ লাখেরও বেশি মানুষ ইউক্রেন থেকে অন্য দেশে নিরাপত্তার জন্য পালিয়ে গেছে এবং এছাড়া আরও ৭১ লাখ মানুষ দেশজুড়ে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

সাহস/মনির/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত