পুতিনের দুই মেয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সম্ভাবনা

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২২, ১৪:৫৮

সাহস ডেস্ক

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। এর সঙ্গে নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু হতে পারেন বলে ধারণা করা হয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়েও।

বুধবার (৬ এপ্রিল) এ নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

ইউক্রেনের রাজধানী কিয়েভের নিকটবর্তী বুচা শহর থেকে সম্প্রতি রুশ সেনারা চলে যাওয়ার পর স্থানীয় মেয়র জানান, শহরের বিভিন্ন সড়কে পড়ে থাকা মরদেহগুলোকে গণকবর দেওয়া হচ্ছে। এ ঘটনায় রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রমাণ খুঁজতে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে দেশটি। তবে রাশিয়া বেসামরিক নাগরিক হত্যার অভিযোগ অস্বীকার করেছে। বুচা শহরে রাশিয়ার সেনারা যুদ্ধাপরাধ করেছেন, এমন অভিযোগ তুলে মস্কোর বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিতে চাইছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ায় নতুন বিনিয়োগ নিষিদ্ধ করতে পারে যুক্তরাষ্ট্র। রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে পারে দেশটি। পাশাপাশি ক্রেমলিনের কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ওপরও জারি হতে পারে নিষেধাজ্ঞা।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, পুতিনের দুই মেয়ে এবং রাশিয়ার বৃহত্তম ব্যাংক সোবারব্যাংকের ওপর বাড়তি নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে ওয়াশিংটন।

বুধবার রাশিয়ার ওপর পঞ্চম ধাপের নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নিয়ে পর্যালোচনা করবেন ইউরোপীয় ইউনিয়নের দূতেরা। ওই পরিকল্পনা অনুযায়ী, রাশিয়ার কয়লা আমদানি নিষিদ্ধ করার কথা ভাবছে ইইউ। রাশিয়ার মালিকানাধীন ও পরিচালনাধীন বেশির ভাগ জাহাজকে ইইউর বন্দর ব্যবহার থেকে প্রতিহত করার কথাও ভাবা হচ্ছে।

ইউক্রেনে হামলার শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে আসছে পশ্চিমা বিশ্ব। রাশিয়ার পণ্য, সেবা, সম্পত্তি, ব্যাংক রিজার্ভ, লেনদেন, গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। তবে রাশিয়ার দাবি, ইউক্রেনকে আনুষ্ঠানিকভাবে নিরপেক্ষ রাষ্ট্র ঘোষণা করতে হবে এবং ইউক্রেন কখনোই মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দিতে পারবে না।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত