বাংলাদেশি নাবিকের মৃত্যু: সমবেদনা জানিয়ে রুশ দূতাবাসের বিবৃতি

প্রকাশ : ০৩ মার্চ ২০২২, ১৭:৩৬

সাহস ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার হামলায় বাংলাদেশের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র বাংলাদেশি নাবিক হাদিসুর রহমানের মৃত্যুতে গভীর সমবেদনা জানিয়ে এক বিবৃতি দিয়েছে ঢাকায় অবস্থিত রাশিয়ার দূতাবাস। গতকাল জাহাজটি ইউক্রেনের ওলভিয়া বন্দরে নোঙ্গর করা অবস্থায় ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। 

বৃহস্পতিবার (৩ মার্চ) এ বিষয়ে ঢাকায় অবস্থিত রুশ দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে বিবৃতি প্রকাশিত হয়।

বিবৃতিতে বলা হয়, স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের প্রকৌশলী হাদিসুর রহমান মিসাইল হামলার ফলে নিহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, আমরা মৃত ব্যক্তির আপনজনদের প্রতি গভীর সমবেদনা জানাই। বন্দর থেকে বাংলাদেশি জাহাজটির নিরাপদ প্রস্থান নিশ্চিত করতে রাশিয়ার পক্ষ থেকে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হবে।

বিবৃতিতে আরও জানানো হয়, রাশিয়া বাংলাদেশি নাগরিক হত্যার ঘটনার পারিপার্শ্বিকতা যাচাই করছে।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনীর কমান্ড নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে জানিয়েছে যে, পিছু হটার সময় ইউক্রেনের জাতীয়তাবাদীরা এলোপাথাড়ি গুলি চালায়, ইচ্ছাকৃতভাবে মানুষদের জিম্মি করে মানব ঢাল হিসেবে ব্যবহার করে এবং বহুল প্রচলিত জঙ্গি কৌশল প্রয়োগ করে থাকে।

বিবৃতিতে বিশেষ সামরিক অভিযানের কারণে কোনো ধরনের মানবিক সংকট দেখা দিলে যোগাযোগের জন্য কিছু হটলাইন নাম্বার এবং একটি ইমেল ঠিকানাও দেওয়া হয়েছে। কোনো বেসামরিক ব্যক্তি ইউক্রেন ছাড়তে চাইলে, সে ব্যাপারে সহযোগিতার জন্যও এই হটলাইনে যোগাযোগ করা যাবে। 

হটলাইন নাম্বারগুলো হচ্ছে +7 495 498-34-46, +7 495 498-42-11, +7 495 498-41-09 এবং ইমেল ঠিকানা হচ্ছে gumvs@mil.ru

জাহাজটি ইউক্রেনের অলভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা আছে। বিএসসি সূত্রে জানা গেছে, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য 

‘বাংলার সমৃদ্ধি’ জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে ইতালি যাওয়ার কথা জাহাজটির। কিন্তু ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে সেখানে আটকে পড়ে জাহাজটি। তখন জাহাজে ছিল বাংলাদেশি ২৯ জন নাবিক। পরে জাহাজটি বিমান হামলার শিকার হয়। এতে নাবিক হাদিসুর রহমানের মৃত্যু হয়। জাহাজে বাকি ২৮ জন নাবিক অক্ষত অবস্থায় আছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত