বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২২, ১২:৩১

সাহস ডেস্ক

বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আফ্রিকার দেশ সুদানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক। স্থানীয় সময় রবিবার (২ জানুয়ারি) সামরিক শাসনবিরোধী বিক্ষোভে হতাহতের পর রাতে এক টেলিভিশন ভাষণে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

আব্দাল্লাহ হামদক বলেন, ‘সুদানের গণতন্ত্রে উত্তরণের জন্য একটি নতুন চুক্তির প্রয়োজন ছিল, যেটা আমরা করেছিলাম। তবে চুক্তি অনুযায়ী প্রাপ্ত দায়িত্ব আমি ফিরিয়ে দিচ্ছি। আমি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করছি। মহান এই দেশের নেতৃত্বের জন্য অন্য কোনো পুরুষ বা নারীকে সুযোগ করে দিচ্ছি, যিনি ক্রান্তিকাল অতিক্রম করে সুদানকে একটি বেসামরিক গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার পথে বাকি কাজটুকু সম্পন্ন করতে পারেন।’

গত অক্টোবরে সুদানের সেনাবাহিনী অন্তর্বর্তী সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলে নেয়। ওই সময় তারা প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দী করে। গ্রেপ্তার করা হয় সরকারের কয়েকজন মন্ত্রীকে।

এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়লে আন্তর্জাতিক চাপে সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তির পর তাকে পুনর্বহাল করা হয়। কিন্তু এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি বিক্ষোভকারীরা। দেশজুড়ে বিক্ষোভ, সহিংসতা শুরু হয়।

সুদানের দীর্ঘ সময়ের শাসক ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করে আসছে। সম্প্রতি সরকারের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ হয়। এমনকি বিক্ষোভ থেকে ক্ষমতা দখল করতে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানানো হয়।

গত ২০১৯ সালে গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হন ওমর আল-বশির। এরপর অন্তর্বর্তীকালীন সরকার ২০২৩ সালের শেষ নাগাদ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে একমত হন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত