যৌতুকের বিনিময়ে ২০ দিন বয়সী আফগান মেয়েশিশুদের বিয়ের প্রস্তাব

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২১, ১৪:৩৯

সাহস ডেস্ক

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর জানিয়েছেন, যৌতুকের বিনিময়ে ভবিষ্যতে বিয়ের জন্য ২০ দিন বয়সী মেয়েশিশুদের পরিবার প্রস্তাব দিচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। শনিবার (১৩ নভেম্বর) এক বিবৃতিতে একথা জানান তিনি। এনডিটিভির অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হেনরিয়েটা ফোর বলেন, আফগানিস্তানে বাল্যবিবাহ বৃদ্ধি পাচ্ছে, এমন খবরে আমি গভীরভাবে উদ্বিগ্ন। আমরা বিশ্বাসযোগ্য প্রতিবেদন পেয়েছি যে পরিবারগুলো যৌতুকের বিনিময়ে ভবিষ্যতে বিয়ের জন্য ২০ দিন বয়সী মেয়েদের প্রস্তাব দিচ্ছে।

বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের হেরাত ও বাগদিস প্রদেশে ২০১৮ থেকে ২০১৯ সালে ইউনিসেফের অংশীদারেরা ১৮৩টি বাল্যবিবাহের ঘটনা নথিভুক্ত করেছে। একই প্রদেশে একই সময় ১০টি শিশু বিক্রির ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এ শিশুদের বয়স ৬ মাস থেকে ১৭ বছর।

করোনা মহামারি, চলমান খাদ্যসংকট ও শীতের সূচনা- পরিস্থিতিকে আরো খারাপ করে তুলেছে।

২০২০ সালে আফগানিস্তানের প্রায় অর্ধেক জনসংখ্যা এতটাই দরিদ্র ছিল যে তাদের মৌলিক পুষ্টি বা বিশুদ্ধ পানির মতো প্রয়োজনীয় বিষয়ের অভাব ছিল।

ইউনিসেফের নির্বাহী পরিচালক জানান, আফগানিস্তানের অত্যন্ত ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি আরো বিপুলসংখ্যক পরিবারকে দারিদ্র্যের গভীরে ঠেলে দিচ্ছে। এ পরিস্থিতি তাদের শিশুদের দিয়ে কাজ করানো, অল্প বয়সে মেয়েদের বিয়ে দেওয়ার মতো সিদ্ধান্ত নিতে বাধ্য করছে।

হেনরিয়েটা ফোর জানান, যেহেতু বেশির ভাগ আফগান কিশোরীদের এখনো স্কুলে যেতে দেওয়া হয়নি, তাই তাদের বাল্যবিবাহের ঝুঁকি এখন আরো বেশি। বাল্যবিবাহ ও শিশুশ্রমের মতো নেতিবাচক বিষয়গুলো মোকাবিলায় শিক্ষা প্রায়ই সর্বোত্তম সুরক্ষা হিসেবে কাজ করে।

তিনি জানান, মেয়েদের তাড়াতাড়ি বিয়ে হলে তাদের যেসব ঝুঁকি সৃষ্টি হয়, সেগুলো সম্পর্কে লোকজনকে সচেতন করতে ইউনিসেফ তার অংশীদারদের সঙ্গে কাজ করছে।

হেনরিয়েটা ফোর আরো জানান, যে মেয়েরা তাড়াতাড়ি বিয়ে করে, তাদের স্কুলজীবন শেষ করার সম্ভাবনা কম। তাদের পারিবারিক নির্যাতনের শিকার হওয়ার আশঙ্কা বেশি। এ ধরনের মেয়েরা বড় হয়ে মানসিক ও স্বাস্থ্য সমস্যায় ভোগে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যায়। তালেবানের ক্ষমতা দখলের পর দেশটির নারী ও শিশুদের নিরাপত্তা ও শিক্ষা নিয়ে গভীর উদ্বেগ সৃষ্টি হয়।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত