নৌকাডুবিতে ৪ শিশুর মৃত্যু, গ্রিসকে দুষছে তুরস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২১, ২০:৪০

সাহস ডেস্ক

গ্রিসের এজিয়ান সাগরে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে চারজন শিশুর মৃত্যু হয়েছে। এ নৌকাডুবির ঘটনায় ২২ জনকে জীবিত উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। জীবিতদের মধ্যে ১৪ জন পুরুষ, ৭ জন নারী ও একজন শিশু রয়েছে। তবে নৌকায় কোনো বাংলাদেশি ছিলেন কি-না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

মঙ্গলবার (২৬ অক্টোবর) তুরস্ক উপকূলের কাছে চিওস দ্বীপের কাছেই এ নৌকাডুবির ঘটানা ঘটে। অভিবাসীদের নৌকাডুবিতে চার শিশু মৃত্যুর ঘটনায় তুরস্ককে দায়ী করেছে গ্রিস। সূত্র: ইনফো মাইগ্রেন্টস

নৌকাডুবিতে চারজন শিশুর মৃত্যুর ঘটানাকে খুবই দুঃখজনক জানিয়ে গ্রিসের অভিবাসনমন্ত্রী নোটিস মিতারাসি বলেছেন, এটি অত্যন্ত দুঃখজনক। কিন্তু গ্রিক কোস্টগার্ডের সকল প্রচেষ্টা সত্ত্বেও তিন থেকে ১৪ বছর বয়সী চার শিশুর মৃত্যু হয়েছে। ২২ জনকে জীবিত উদ্ধার করে তাদের মূল ভূখণ্ডে পৌঁছাতে সব ধরনের ব্যবস্থ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, মূল উৎস থেকে অপরাধীচক্রের মাধ্যমে অভিবাসীদের শোষণরোধে তুর্কি কর্তৃপক্ষকে আরো বেশি পদক্ষেপ নিতে হবে। এই সীমান্তে এ ধরনের পারাপার আর ঘটতে দেওয়া যাবে না। মানুষের জীবনকে হুমকিতে ফেলা অসাধু পাচারকারীদেরও নিন্দা করেন তিনি। এসব কথা তিনি লিখেছেন তার টুইট বার্তায়।

উদ্ধার অভিযানের সময় সমুদ্র বেশ রুক্ষ ছিল। এজিয়ান সাগরের এই এলাকায় ন্যাটোর একটি জাহাজ, দুটি হেলিকপ্টার ও আরো কয়েকটি নৌযানের সহায়তায় গ্রিক কোস্টগার্ড এই উদ্ধার অভিযান পরিচালনা করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসা এসব ছবি ও ভিডিওতে দেখা গেছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের বক্তব্য অনুসারে, প্রতিবেশী তুরস্ক থেকে চলতি বছর আড়াই হাজারেরও বেশি মানুষ এজিয়ান সাগর পাড়ি দিয়েছে। ২০২০ সালে এই সংখ্যা ছিল প্রায় ১০ হাজার। গত বছর এজিয়ান সাগরে নৌকাডুবিতে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বা নিখোঁজ হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

সূত্র: জাগোনিউজ

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত