কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক সম্রাট গ্রেপ্তার

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২১, ১২:৪৫

সাহস ডেস্ক

অবশেষে কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক সম্রাট ও অপরাধীচক্রের নেতা দাইরো আন্তোনিও উসুগা ওরফে অতোনিলেকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনী। এসময় অভিযানে গিয়ে এক পুলিশ কর্মকর্তা প্রাণ হারিয়েছেন।

দেশটির সেনা, নৌ ও পুলিশ বাহিনী যৌথ অভিযান চালিয়ে স্থানীয় সময় শনিবার (২৩ অক্টোবর) পানামা সীমান্তবর্তী অ্যান্টিকোয়ার এক আস্তানা থেকে এই গ্যাং লিডারকে গ্রেপ্তার করা হয়।

দাইরোকে আটকের পর টেলিভিশন বার্তায় উচ্ছ্বাস প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট আইভ্যান দুকে বলেন,এই শতকের মধ্যে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সবচেয়ে বড় আঘাত। শুধুমাত্র নব্বইয়ের দশকে পাবলো এসকোবারের পতনের সঙ্গে তুলনা করা যায়।

বহুদিন ধরেই কলম্বিয়ার এই শীর্ষ সন্ত্রাসী এবং মাদক সম্রাটকে ধরতে অভিযান পরিচালনা করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এর আগে তাকে গ্রেপ্তার করতে বহু অভিযান চালিয়েও ব্যর্থ হয় দেশটির সরকার। তার সম্পর্কে তথ্য পেতে আট লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে কলম্বিয়ার সরকার। অন্যদিকে পাঁচ মিলিয়ন ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

১০ বছর আগে নববর্ষ উদযাপন পার্টিতে পুলিশের অভিযানে নিহত হয় অতোনিয়েলের ভাই। এরপর উপসাগরীয় মাদক পাচার সংগঠনের দায়িত্ব পায় অতোনিয়েল। কলম্বিয়ার নিরাপত্তা বাহিনী এই চক্রকে দেশটির সবচেয়ে শক্তিশালী অপরাধী সংগঠন হিসেবে চিহ্নিত করে। মার্কিন যুক্তরাষ্ট্রও এটিকে ভারী অস্ত্রে সজ্জিত এবং সহিংস হিসেবে বর্ণনা করে।

এই চক্রটি আন্তর্জাতিক নেটওয়ার্ক গড়ে তোলে এবং মানবপাচার, স্বর্ণপাচার এবং মাদকপাচারের সঙ্গে জড়িত। ধারণা করা হয়, এই অপরাধীচক্রের সদস্য সংখ্যা এক হাজার আটশর মতো। আর্জেন্টিনা, ব্রাজিল, পেরু ও স্পেনেও ধরা পড়ে এই চক্রের সদস্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত