ইয়েমেনে বিমান হামলায় নিহত ৯২ হুতি বিদ্রোহী

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২১, ১৫:৪৭

সাহস ডেস্ক

ইয়েমেনের গুরুত্বপূর্ণ মারিব শহরের কাছে দুটি জেলায় কৌশলগতভাবে বিমান হামলা হয়েছে। এ হামলায় কমপক্ষে ৯২ হুতি বিদ্রোহী নিহত হয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) ইয়েমেনে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন জোট এ হামলা চালিয়েছে বলে দাবি করেছে। খবর- এএফপি’র

সরকারি সৌদি প্রেস এজেন্সি দ্বারা পরিচালিত এক বিবৃতিতে জোট বলেছে, ‘গত ২৪ ঘণ্টায় অপারেশনগুলো ১৬টি সামরিক যানকে লক্ষ্য করে করা হয়েছে। এ সময় ৯২ জনেরও বেশি সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে।’

গত দুই সপ্তাহ ধরে মারিবের আশেপাশের এলাকাগুলোয় প্রায় প্রতিদিন হামলা করছে জোট।

পূর্বে ঘোষিত বেশিরভাগ হামলাগুলো মারিব থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে উত্তর ইয়েমেনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং তেল সমৃদ্ধ সরকারের শেষ ঘাঁটি হিসেবে পরিচিত আবদিয়ায় হয়েছে।

সর্বশেষ বিমান হামলা মারিব থেকে প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণে আল-জাওবা জেলায় এবং ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে আল-কাসারা জেলায় হয়েছে।

২০১৪ সালে হুতিরা মারিব থেকে ১২০ কিলোমিটার পশ্চিমে রাজধানী সানা দখল করলে ইয়েমেনের গৃহযুদ্ধ শুরু হয়।

হুতিরা এ বছরের ফেব্রুয়ারিতে মারিবকে দখল করার প্রচেষ্টা শুরু করে এবং সেপ্টেম্বর থেকে নতুনভাবে আক্রমণ শুরু করেছে।

ইয়েমেনের গৃহযুদ্ধে ইতোমধ্যে কয়েক হাজার মানুষ মারা গেছে এবং লক্ষ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। জাতিসংঘ একে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট বলে অভিহিত করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বুধবার ইয়েমেনে ‘বড় ধরনের দুর্ভিক্ষের ঝুঁকি’ মোকাবিলায় সর্বসম্মতিক্রমে গৃহীত বিবৃতিতে ইয়েমেনে ‘ডি-এস্কেলেশন’ করার আহ্বান জানিয়েছে।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত