মিয়ানমারে সাড়ে ৫ হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে জান্তা সরকার

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ১৮:০০

সাহস ডেস্ক

মিয়ানমারে গত ফেব্রুয়ারিতে অং সান সু চি-কে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা দখলে নেয় সামরিক জান্তা। এর প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ বিক্ষোভ থেকে হাজার হাজার মানুষকে আটক করে জেলে পাঠায় জান্তা সরকার। সেখান থেকে পাঁচ হাজারেরও বেশি কারা বন্দিকে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা। আজ সোমবার (১৮ অক্টোবর) এ ঘোষণা দেন মিয়ানমারের সেনাশাসক। খবর- এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের ৩৮ ও ৩৯তম শীর্ষ সম্মেলনে মিয়ানমারের সেনাশাসক সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং দেশটির প্রতিনিধিত্ব করতে পারবেন না। তার পরিবর্তে একজন আমলা জোটের শীর্ষ বৈঠকে দেশের প্রতিনিধিত্ব করবেন। সংস্থাটির এ ঘোষণার পর পরই প্রায় পাঁচ হাজারেরও বেশি মানুষের মুক্তি দেওয়ার ঘোষণা দেয় দেশটির জান্তাপ্রধান।

২৬-২৮ অক্টোবর আসিয়ানের শীর্ষ সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হতে যাচ্ছে। মিয়ানমারের বর্তমান পরিস্থিতির কারণে সে সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে সেনাশাসক সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংকে।

এদিকে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, অক্টোবরের শেষের দিকে থাডিংউত উৎসব উপলক্ষে এই পাঁচ হাজারেরও বেশি কারা বন্দিদের মুক্তি দেওয়া হচ্ছে।

মিন অং হ্লাইং

এএফপির ওই প্রতিবেদনে বলা হয়, সোমবার মানবিক কারণে তাদের মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে মিন অং হ্লাইং বলেছেন, এ মাসের শেষ দিকে ৫ হাজার ৬৩৬ জন বন্দিকে মুক্তি দেওয়া হবে।

স্থানীয় পর্যবেক্ষণ গ্রুপের মতে, সেনা অভ্যুত্থানের পর থেকে বিশৃঙ্খলা লেগে আছে। সেই থেকে এ পর্যন্ত এক হাজার একশর বেশি আন্দোলনকারী নিহত হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে। গ্রেপ্তার করা হয়েছে আট হাজারেরও বেশি আন্দোলনকারীকে।

পলিটিক্যাল প্রিজনার্স অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশনের মতে, জুলাই মাসে দেশটির বিভিন্ন কারাগার থেকে দুই হাজারেরও বেশি অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীকে ছেড়ে দিয়েছে জান্তা সরকার। এর মধ্যে সামরিক সরকারের সমালোচনাকারী সাংবাদিকরাও ছিলেন। তবে এখনও যাদেরকে বন্দি করে রাখা হয়েছে তাদের মধ্যে মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারও রয়েছেন। ড্যানি ২ মে থেকে জেলে রয়েছেন।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত