গর্ভপাতের অধিকার চেয়ে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২১, ১৫:২০

সাহস ডেস্ক
ছবি: মাইকেল এম. স্যানটিয়াগো/গেটি ইমেজ

সম্প্রতি টেক্সাস অঙ্গরাজ্যে গর্ভপাত বিষয়ক একটি আইন পাস হয়। এই আইনে বলা হয়েছে কোন নারীর গর্ভধারণের সময় ছয় সপ্তাহের মতো হয়ে গেলে তারা আর গর্ভপাত করাতে পারবে না। এটি যুক্তরাষ্ট্রের গর্ভপাত বিষয়ক সবচেয়ে কঠিন আইন।

গর্ভপাতের ওপর বিধিনিষেধের প্রতিবাদে স্থানীয় সময় শনিবার (০২ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে সমাবেশ করেছে হাজার হাজার মানুষ। গর্ভপাতবিরোধী আইনের সমালোচনামূলক বিভিন্ন ব্যানার ছিল নারীদের হাতে।

ওয়াশিংটন ডিসিতে গর্ভপাতের পক্ষে নানা ধরনের প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভকারীদের সুপ্রিম কোর্ট ভবনের উদ্দেশে মিছিল করতে দেখা গেছে। এসময় তারা ড্রাম বাজিয়ে নানান স্লোগানে গোটা এলাকা উত্তাল করে তোলেন। তাদের অন্যতম স্লোগান ছিল, ‘আমার শরীর, আমার পছন্দ।’

টেক্সাসের ওই আইনে গর্ভপাতের অধিকার মারাত্মকভাবে সীমিত করা হয়েছে বলে জানান সমাবেশে অংশগ্রহণকারীরা।

অনেককে পরতে দেখা যায় ‘১৯৭৩’ লেখা টি-শার্ট। এটি মনে করিয়ে দেয় ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ‘রো বনাম ওয়েড’ নামের ঐতিহাসিক রায়ের বিষয়টি। যাতে আমেরিকান নারীদের গর্ভপাতে বৈধতা দেওয়া হয়েছিল। আগামী কয়েক মাসে মার্কিন সুপ্রিম কোর্টে এমন একটি মামলার শুনানি হতে যাচ্ছে, যার ফলে বাতিল হয়ে যেতে পারে ‘রো বনাম ওয়েড’ মামলার রায়। 

নিউইয়র্ক অঙ্গরাজ্যে গভর্নর ক্যাথি হোচুল বলেন, ‘গর্ভপাতের অধিকার নিয়ে লড়াই করতে করতে আমি অসুস্থ ও ক্লান্ত হয়ে পড়েছি। গর্ভপাতের বৈধতার আইন দেশে প্রচলিত একটি আইন। কেউ তা আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারে না, আজ নয়, কোনোদিন নয়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত