নেতৃত্বে বিরোধ: কাবুল ছাড়লেন তালেবান সহ-প্রতিষ্ঠাতা আবদুল গনি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১১:২৯

সাহস ডেস্ক

ক্ষমতা দখলের পর এবার তালেবানরা আছে নেতৃত্ব বাছাইয়ের পর্বে। তবে নেতৃত্ব নির্ধারণে দেখা দিয়েছে বিরোধ। বিরোধ এতোটাই বড় যে এর জেরে কাবুল ছেড়েছেন তালেবানের অন্যতম শীর্ষ নেতা ও সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

তালেবানের জ্যেষ্ঠ নেতাদের বরাতে প্রতিবেদনটিতে বলা হয়, প্রেসিডেন্সিয়াল প্যালেসে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লাহ আবদুল গনি বারাদারের সঙ্গে মন্ত্রিপরিষদের একজন সদস্যের বাকবিতণ্ডা হয়েছে। বিতণ্ডার পর বারাদার কাবুল ত্যাগ করেছেন এবং কান্দাহারে চলে গেছেন।

তবে তালেবানের একটি কথিত অডিও বার্তায় বারাদারকে বলতে শোনা যায় তিনি একটি সফরে আছেন। 

এদিকে একটি তালেবান সূত্র বিবিসি পশতুকে জানিয়েছে, বারাদার ও শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিল উর-রহমান হাক্কানির মধ্যে উত্তেজনাপূর্ণ বাক্য বিনিময় হয়েছে। তখন সেখানে থাকা তাদের অনুসারীরাও পরস্পরের সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়েন। খলিল উর-রহমান হাক্কানি আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের একজন গুরুত্বপূর্ণ নেতা। তাদের সঙ্গে সম্পৃক্ত কাতার-ভিত্তিক একজন জ্যেষ্ঠ তালেবান নেতা নিশ্চিত করেছেন, গত সপ্তাহেও একবার তর্কবিতর্ক হয়েছিল।

তবে তালেবানের এই ক্ষমতা দ্বন্দ্বের মূল কারণ হলো নতুন অন্তর্বর্তীকালীন সরকারের গঠন নিয়ে সন্তুষ্ট নন বারাদার। আফগানিস্তানে তালেবানের বিজয়ে কৃতিত্ব কার হবে, সেই নিয়েই বিরোধের শুরু।

আবদুল গনি বারাদারের দাবি, যারা যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক আলোচনা চালিয়েছেন, কৃতিত্ব তাদের। তবে তালেবানের অন্যতম জ্যেষ্ঠ একজন নেতা পরিচালিত হাক্কানি গ্রুপের সদস্যদের দাবি, যুদ্ধের মাধ্যমে তারা এই বিজয় পেয়েছেন।

উল্লেখ্য, প্রথম তালেবান নেতা হিসেবে যুক্তরাষ্ট্রের কোনও প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি যোগাযোগ হয়েছে বারাদারের। ২০২০ সালে তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার টেলিফোনে কথা হয়। তার আগে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার চুক্তিতে তালেবানের পক্ষে তিনি স্বাক্ষর করেন।

প্রসঙ্গত, আফগানের ক্ষমতা দখলের পর কয়েক দফায় পিছিয়ে ছিলো তালেবানদের মন্ত্রী পরিষদ গঠন প্রক্রিয়া। তখন থেকেই গুঞ্জন ছিলো নেতৃত্বে বিরোধের কারণেই মন্ত্রী পরিষদ ঘোষণা করতে পারছে না তালেবান। অবশেষে একাধিক স্থানীয় শীর্ষ উগ্রবাদী দলের নেতাদের নিয়ে মন্ত্রী পরিষদ ঘোষণা করে তালেবান। তবে বিরোধ মেটেনি এখনো।

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত