অবশেষে ৯/১১ হামলার গোপন নথি প্রকাশ

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২১, ১১:৫১

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশ অনুযায়ী ৯/১১ হামলার পূর্ণ তদন্ত রিপোর্ট প্রকাশ করেছে দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। আজ রবিবার সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্যটি জানিয়েছে ।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর  মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনা টুইন টাওয়ারে হামলা চালায় আল-কায়েদা। এ হামলায় সৌদি আরবের সংশ্লিষ্টটার অভিযোগ থাকায় তদন্তে নামে এফবিআই। হামলায় কমপক্ষে দুই বিমান ছিনতাইকারীকে একজন সৌদি কনস্যুলার কর্মকর্তা ও সৌদি গোয়েন্দা এজেন্টের সহযোগিতার দেওয়ার অভিযোগের বিষয়টি উদঘাটনে কাজ করে এফবিআই।

তবে প্রকাশিত নথি ২০১৬ সালের বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন। 

ওসামা বিন লাদেন নেতৃত্বাধীন আল-কায়েদার সেই হামলায় ২ হাজার ৯৯৬ জন মানুষ প্রাণ হারায়। যাদের মাঝে ৭ জন বাংলাদেশিও ছিলো। এছাড়াও হামলায় আহত হয় ৬ হাজারেরও বেশি মানুষ। আল-কায়েদার এই হামলার জেরে আফগানিস্তান ও ইরাকের সাথে দীর্ঘমেয়াদী যুদ্ধে জড়ায় যুক্তরাষ্ট্র। 

টুইন টাওয়ার হামলার সময়কালে আফগানিস্তানের শাসন ছিল তালেবানদের কাছে। হামলাকারী জঙ্গিগোষ্ঠী আল-কায়েদাকে সাহায্য ও সহায়তা করার অভিযোগ ছিল তালেবানদের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধে হেরে ক্ষমতা ছাড়ে তালেবান। এদিকে আল-কায়েদা নেতা ও টুইন টাওয়ার হামলার মূল পরিকল্পনাকারী ওসামা বিন লাদেন ও অন্যান্যরা আফগানিস্তান ছেড়ে পাকিস্তানে পালিয়ে আসে। পরবর্তীতে পাকিস্তানে অভিযান চালিয়ে ওসামা বিন লাদেনকে হত্যা করে মার্কিন বাহিনী।

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত