পালিয়ে যাওয়ার জন্য ক্ষমা চাইলেন আশরাফ গনি

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৩

সাহস ডেস্ক

দোহা চুক্তি অনুসারে মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে প্রত্যাহার শুরু হওয়ার পরই দেশটির দখল নিতে মরিয়া হয়ে ওঠে তালেবানরা। ধারনা করা হয়েছিল তালেবানদের কাবুল পর্যন্ত পৌছাতে অন্তত ছয় মাস সময় লাগবে। কিন্তু তারা সাত দিনের মধ্যেই কাবুলের দ্বারপ্রান্তে পৌঁছে যাওয়ায় দেশ ছেড়ে পালিয়ে যান আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি।

তার এই কৃতকর্মের জন্য অবশেষে তিনি দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন। তিনি বলেছেন, `স্থিতিশীলতা ও সমৃদ্ধি নিশ্চিত না করে আমার নিজের অধ্যায় পূর্বসূরিদের মতোই শোচনীয়ভাবে শেষ হওয়া অত্যন্ত দুঃখজনক। আমি এটি অন্যভাবে শেষ করতে পারিনি বলে আফগান জনগণের কাছে ক্ষমাপ্রার্থী`।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে তার সরকারের আকস্মিক পতনের জন্য ক্ষমা চাইলেও নিজের সঙ্গে কোটি কোটি ডলার নিয়ে যাওয়ার কথা অস্বীকার করেছেন তিনি।

তিনি কাবুলে থাকলে শহরটিতে ‘১৯৯০ এর দশকের গৃহযুদ্ধের মতো রাস্তায় রাস্তায় ভয়াবহ লড়াই’ শুরু হওয়ার ঝুঁকি আছে, এমন সতর্কতা জানিয়ে তার নিরাপত্তা টিম তাকে শহরটি ছাড়ার পরামর্শ দেয় এবং তাদের আহ্বানেই তিনি দেশ ছেড়ে যান বলে জানিয়েছেন তিনি।

‘কাবুল ত্যাগ করা আমার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল, কিন্তু বন্দুকগুলোকে নীরব রাখা এবং কাবুলকে এবং তার ৬০ লাখ নাগরিককে রক্ষার করার এটিই একমাত্র পথ ছিল বলে আমি বিশ্বাস করি`।

বিশ্ব ব্যাংকের সাবেক কর্মকর্তা গনি দু`টি বিতর্কিত নির্বাচনে জিতে আফগানিস্তানের প্রেসিডেন্ট হয়েছিলেন। ওই নির্বাচনগুলোতে কারচুপি হয়েছিল বলে ব্যাপক অভিযোগ আছে।

দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার সময় তিনি সঙ্গে নগদ কোটি কোটি ডলার নিয়ে গেছেন, এমন প্রতিবেদন প্রত্যাখ্যান করে এগুলোকে ‘সম্পূর্ণ ও সুনিশ্চিতভাবে মিথ্যা’ বলে অভিহিত করেছেন তিনি।

সাহস২৪.কম/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত