তালেবানের প্রতিশ্রুতি ভঙ্গ, জঙ্গি নেতাদের নিয়ে সরকার গঠন

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫১

সাহস ডেস্ক
মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। ছবি: নেট থেকে পাওয়া

আফগানিস্তান দখলের পর তালেবানরা নিজেদের কট্টরবাদী জঙ্গী নয় বরং আফগান জনগণের নেতা হিসেবে দাবি করে আসছিলো। এমন কি নারী-পুরুষ এবং সংখ্যালঘু নির্বিশেষে সবাইকে নিয়ে মন্ত্রীপরিষদ গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলো তারা। অথচ প্রতিশ্রুতি ভঙ্গ করে তারা শুধু মাত্র তালেবান বাহিনীর নেতাদের নিয়েই তৈরি করেছেন আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার। এর ফলে প্রশ্ন উঠেছে তালেবানরা আসলেই বিশ্বাসযোগ্য কিনা!

মন্ত্রীপরিষদে দায়িত্ব নিয়েছে দুই দশক ধরে আফগানে অবস্থানরত মার্কিন সেনাদের ওপর হামলার জন্য কুখ্যাত হিসেবে পরিচিত এমনকি জাতিসংঘের কালো তালিকাভুক্ত নেতারা। এমনই একজন নেতা হলেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। যাকে তালেবানরা মন্ত্রীসভার নেতৃত্বে রেখেছেন। এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে হাক্কানী জঙ্গী গোষ্ঠীর নেতা সিরাজউদ্দীন হাক্কানীকে।

সংযত থাকার প্রতিশ্রুতি দিয়েও ক্ষমতা হাতে পেয়েই ধর্মীয় কট্টরবাদীতার প্রকাশ ঘটাচ্ছে তালেবান। ইতোমধ্যে তালেবান প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ নতুন মন্ত্রীদের ইসলামী শরীয়াহ আইন প্রণয়নের নির্দেশ দিয়েছেন। যদিও আখুন্দ এখনো প্রকাশ্যে আসেনি। তালেবান ক্ষমতা নেয়ার পর এটিই তার প্রথম বার্তা।

তালেবানদের এই প্রধানমন্ত্রী আখুন্দ এর পূর্বে ১৯৯৬ সাল থেকে ২০০১ উপ-পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। তবে তিনি সামরিক দিকের চেয়ে ধর্মীয় দিক দিয়ে বেশি প্রভাবশালী।

এদিকে তালেবানদের বিরুদ্ধে আফগানিস্তানের সাধারণ জনগণ এবং বিশেষ করে নারীদের তীব্র প্রতিবাদ ও আন্দোলন চলছে। তবে তা বেশ কঠোর হস্তেই দমন করছে জঙ্গীগোষ্ঠি তালেবান।

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত