এপাশে তালেবান যোদ্ধা, ওপাশে পাকিস্তানের সীমান্তরক্ষী!

প্রকাশ : ১৯ আগস্ট ২০২১, ১৪:২০

সাহস ডেস্ক

যেকোনো দেশের সীমান্ত রক্ষার দায়িত্বে থাকে সেদেশের সীমান্তরক্ষী বাহিনী। কিন্তু আফগানিস্তান তালেবানদের দখলে যাওয়ার পর বদলে গেছে দৃশ্যপট। দেশটির সীমান্ত পাহারায় রয়েছেন তালেবান যোদ্ধারা। লাগোয়া দেশ পাকিস্তানের সীমান্ত পাহারায় রয়েছেন দেশটির সীমান্তরক্ষীরা। সীমান্তবর্তী স্থানে যখন তারা মুখোমুখি হচ্ছেন তখনই বৈপরীত্য ফুটে উঠছে।

আফগান সরকারের পতনের পরই শত শত আফগান নাগরিক দেশ ছেড়ে পালানোর জন্য মরিয়া হয়ে ওঠেন। এক্ষেত্রে তাদের কাছে প্রাধান্য পায় পাশ্ববর্তী দেশ পাকিস্তান। অবস্থা বেগতিক দেখে পাকিস্তান সীমান্তের প্রবেশ পথ বন্ধ করে দেয়। অন্যদিকে নিজ দেশের পুলিশ এবং সীমান্তরক্ষীরা পলাতক বিধায় সীমান্ত রক্ষার দায়িত্ব নিজ কাঁধে তুলে নেয় তালেবানরা।

বার্তা সংস্থা বিবিসি জানায়, প্রতিদিন নানা প্রয়োজনে ছয় হাজার থেকে সাত হাজার আফগান নাগরিক পাকিস্তানে আসা-যাওয়া করতো। কিন্তু, নতুন করে সংঘাত শুরু হওয়ার পর পাকিস্তান সর্বসাকূল্যে পঞ্চাশ জনকে ঢুকতে দিয়েছে তারা। এ বিষয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে ইসলামাবাদ কর্তৃপক্ষ। তারা বলেছে, শরণার্থী সেজে কোনো সন্ত্রাসী যেনো তাদের দেশে ঢুকতে না পারে সেই বিষয়টি নিশ্চিত করতেই তাদের এই পদক্ষেপ।

উল্লেখ্য, ২০০৬ সালের জুন থেকেই আফগানিদের প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি নিয়ম চালু করে পাকিস্তান। এক্ষেত্রে তাদের জন্য বিশেষ পাসপোর্ট এবং ভিসা চালু করা হয়।


সাহস২৪.কম/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত