সহিংসতা চায় না তালেবানরা, কাবুল দখলে শান্তি চুক্তি

প্রকাশ : ১৫ আগস্ট ২০২১, ১৯:০১

সাহস ডেস্ক

তালেবানরা জোরপূর্বক কাবুল দখল করতে চায় না বলে জানিয়েছেন তালেবানের বর্তমান মুখপাত্র সুহাইল শাহীন। তিনি জানান কাবুল ছাড়তে আগ্রহীদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিতে তালেবানদের শীর্ষ নেতারা নির্দেশ দিয়েছেন। রাজধানী কাবুল থেকে সহিংসতা চালানো থেকে বিরত থাকতেও যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি নারীদের সুরক্ষিত এলাকায় যাওয়ার অনুরোধও করেছেন তারা। আজ রয়টার্সের বরাতে এসব তথ্য জানা যায়।

আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকা থেকে শুরু করে দেশটির দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর দুটি দখল করার পর এবার রাজধানী কাবুলেও প্রবেশ করেছে উগ্রপন্থী দল তালেবান। এক বিবৃতিতে তালেবান বলেছেন, তারা কাবুল ঘিরে ফেলেছে। সারা আফগানিস্তানের বড় বড় শহরগুলো দখল করে নেবার পর রবিবারই তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলের প্রবেশদ্বারগুলোতে এসে উপস্থিত হয়। খবর- বিবিসির।

তবে ক্ষমতা হস্তান্তর প্রস্তুতির জন্য তালেবানের পক্ষ থেকে একটি সমঝোতাকারী দল আফগানিস্তানের প্রেসিডেন্সিয়াল প্যালেসের দিকে রওয়ানা হয়েছে। এক আফগান কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) এ তথ্য জানিয়েছেন।

তালেবানের এক নেতার বরাতে রয়টার্স জানিয়েছে, তারা জোরপূর্বক কাবুল দখল করতে চান না। কাবুল ছাড়তে আগ্রহীদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছে তালেবান। রাজধানীতে সহিংসতা চালানো থেকে বিরত থাকতেও যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে।

শহর ছেড়ে পালাচ্ছে আফগানের সাধারণ জনগণ

তালেবানের অগ্রযাত্রা এবং রাজধানীর প্রবেশদ্বারে তাদের অবস্থান নেবার খবর ছড়িয়ে পড়ার পর থেকে শহরের বাসিন্দারা কাবুল ছেড়ে পালাতে শুরু করেছে। কিন্তু কোন পথে শহর ছাড়বে মানুষ তা ঠিক করতে হিমশিম খাওয়ায় রাস্তায় গাড়ির লম্বা লাইন তৈরি হয়েছে। ব্যাংকগুলোতে প্রচণ্ড ব্যস্ততা চোখে পড়ছে, কারণ মানুষ তাদের সঞ্চিত অর্থ তুলে নেবার চেষ্টায় ব্যাংকে ভিড় জমিয়েছে। খবর- বিবিসির।

আফগানিস্তানের এক এমপি ফারজানা কোচাই বিবিসিকে জানিয়েছেন, আমি আমার বাসা থেকে দেখতে পাচ্ছি মানুষজন আসলে পালানোর জন্য রাস্তা দিয়ে ছুটছে। আমি জানি না তারা কোথায় যাবার চেষ্টা করছে। ঘর থেকে পালিয়ে তারা কোন রাস্তা দিয়ে কোথায় যাবে জানে না। তারা ব্যাগ কাঁধে নিয়ে চলেছে। খুবই হৃদয়বিদারক দৃশ্য।

এদিকে তালেবানের একজন কর্মকর্তা বলেছেন, তাদের যোদ্ধাদেরকে আকাশে গুলি ছুঁড়ে উল্লাস করতে দেয়া হবে না। বিমানবন্দর ও হাসপাতালে স্বাভাবিক কাজকর্ম চলবে, এবং জরুরি কোন সরবরাহে বাধা দেয়া হবে না। খবর- বিবিসির।

নাম প্রকাশে অনিচ্ছুক আফগান সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের লক্ষ্য ছিল তালেবানের হাতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা।

বিবিসির খবরে আরও বলা হয়েছে, তালেবান বিদেশীদের উদ্দেশ্যে বলেছে, তারা চাইলে চলে যেতে পারে, নতুবা তালেবান প্রশাসকদের কাছে তাদের উপস্থিতির কথা নিবন্ধন করাতে হবে। তা ছাড়া আফগান সরকারি বাহিনীর সদস্যদেরকে তাদের বাড়িতে ফিরতে দেয়া হবে না বলেও তালেবান জানিয়েছে। যুক্তরাষ্ট্র তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নেয়ার কাজ জোরদার করেছে।

তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন

এদিকে টুইটারে ক্ষমা ঘোষণা করে তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন বিবৃতিতে বলেছেন, ‘আফগানিস্তানে যারা এর আগে আগ্রাসনকারীদের জন্য কাজ করেছে বা তাদের সাহায্য করেছে, অথবা এখন যারা দুর্নীতিবাজ কাবুল প্রশাসনের বিভিন্ন পদে আসীন রয়েছে – তাদের সবার জন্য ইসলামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং ক্ষমা ঘোষণা করেছে। আমরা আরেকবার তাদের আমন্ত্রণ জানাচ্ছি, যেন তারা দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে আসেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত