তালেবানের দখলে মাজার-ই-শরিফ

প্রকাশ : ১৫ আগস্ট ২০২১, ১৩:০৬

সাহস ডেস্ক

মার্কিন নেতৃত্বাধীন সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই আগ্রাসী হয়ে ওঠে তালেবান। একের পর এক শহর দখলের পর এখন তারা রাজধানী কাবুলের দিকে অগ্রসর হচ্ছে। এর অংশ হিসেবে আফগান সরকারের নিয়ন্ত্রণে থাকা দেশটির উত্তরাঞ্চলের সর্বশেষ গুরুত্বপূর্ণ শহর মাজার-ই শরিফও দখল করে নিয়েছে তালেবান যোদ্ধারা। এখন শুধু কাবুলে হামলা চালিয়ে দখল করে নেয়া সময় ব্যাপার।

যুদ্ধ-সংঘাতে আফগানিস্তানে কয়েক লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে। অনেকেই নিরাপত্তার জন্য বিভিন্ন শহর থেকে পালিয়ে কাবুলে আশ্রয় নিয়েছেন। ইতোমধ্যেই পশ্চিমা দেশগুলো তাদের নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে শুরু করেছে।

মাজার–ই–শরিফ আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর। দেশটির বালখ প্রদেশের রাজধানী এটি। উজবেকিস্তান এবং তাজিকিস্তান সীমান্তের কাছে অবস্থিত মাজার-ই-শরিফ আফগানিস্তানের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র। এর আগে ১৯৯০ সালে ওই শহর দখল করে নিয়েছিল তালেবান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার শহরটি প্রায় বিনা বাধায় দখল করে নিয়েছে তালেবান। সরকারি বাহিনীর বড় ধরনের প্রতিরোধের মুখে পড়তে হয়নি তাদের। 

বালখের প্রাদেশিক আইনপ্রণেতা আবাস ইব্রাহিমজাদা সংবাদ সংস্থা এপিকে জানিয়েছেন প্রথমে সেনাবাহিনী আত্মসমর্পন করেছে। পরবর্তীতে সরকারপন্থি অন্যান্য বাহিনী এবং অন্যান্য মিলিশিয়ারাও আত্মসমর্পন করতে বাধ্য হয়েছে।

তালেবান এখন দেশের অর্ধেকের বেশি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে। গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্যে এখন শুধু রাজধানী কাবুলই সরকার বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

একদিকে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক সেনাদের আফগানিস্তান ছাড়ার তোড়জোড় এবং অন্যদিকে সরকারি সেনাদের ওপর তালেবানের চড়াও হওয়া—এমন পরিস্থিতিতে যেকোনো মুহূর্তে কাবুলের পতন ঘটতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের। এর ফলে আফগানিস্তান আরেকটি দীর্ঘমেয়াদি গৃহযুদ্ধে পতিত হতে পারে।

সাহস২৪.কম/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত