মালালার ছবি থাকায় পাকিস্তানে পাঠ্য​বই বাজেয়াপ্ত

প্রকাশ : ১৪ জুলাই ২০২১, ১২:১০

সাহস ডেস্ক

বিশ্ব জুড়ে আলোচিত এক নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই। শান্তিতে সর্বকনিষ্ঠ নোবেল জয়ী মালালা শত বাধা ও প্রতিকূলতার মধ্যেও নারী শিক্ষা বিস্তারে সক্রিয় অবদান রেখে আসছেন । মালালার নামে জাতিসংঘ স্বীকৃত আন্তর্জাতিক দিবস রয়েছে। ২০১৩ সালের ১২ জুলাই তার ১৬তম জন্মদিনে ‘মালালা দিবস’ ঘোষণা করে জাতিসংঘ। ওই বছরই গঠন করা হয় মালালা ফান্ড। নারী শিক্ষার উন্নয়নে ফান্ডটি কাজ করে। প্রায় এক লাখ সুবিধাবঞ্চিত মেয়েকে পড়াশোনায় সহায়তায় ২০১৮ সালের জানুয়ারিতে মালালা ফান্ড ও অ্যাপল যৌথভাবে একটি দাতব্য সংস্থা গঠন করার ঘোষণা দেয়।

এবার পাকিস্তানের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে মালালা ইউসুফজাইয়ের ছবি পাঠ্যবইয়ে ছাপানোয় সেই বই বাজেয়াপ্ত করা হয়েছে।

পাকিস্তানের দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬৫ সালে পাকিস্তান যুদ্ধের নায়ক আজিজ ভাট্টি শাহিদের পাশে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইকে রাখায় পাঞ্জাব প্রদেশের সপ্তম গ্রেডের শিক্ষার্থীদের জন্য ছাপানো সোশ্যাল স্টাডিজ বিষয়ের বই বাজেয়াপ্ত করা হয়। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (ওইউপি) ওই বই ছাপায়। সোমবার পাকিস্তানের পাঞ্জাব কারিকুলাম অ্যান্ড টেক্সট বুক বোর্ড (পিসিটিবি) এই বই জব্দ করে।

খবরে বলা হয়, বইটির ৩৩ নম্বর পৃষ্ঠায় পাকিস্তানের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে পাকিস্তানের প্রতিষ্ঠাতা কায়েদে আযম মুহাম্মদ আলী জিন্নাহ, দেশটির জাতীয় কবি আল্লামা ইকবাল, দার্শনিক সায়েদ আহমেদ খান, সাবেক প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান, কিংবদন্তি সমাজসেবী আবদুল সাত্তার ইধী, বেগম রানা লিয়াকত আলী খান, নিশান-ই-হায়দার পুরস্কারপ্রাপ্ত আজিজ ভাট্টি ও নারী আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের ছবি প্রকাশ করা হয়েছে।

বইটি এরই মধ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিলি করা হয়েছে বলে সূত্র জানিয়েছে। বইটি বাজেয়াপ্তের পর পিসিটিবি, পুলিশ ও অন্যান্য সংস্থা মিলে পাঞ্জাব শহরের বিভিন্ন দোকানে অভিযান চালাচ্ছে। সোমবার পিসিটিবির একদল কর্মকর্তা গুলবার্গের মিনি মার্কেটে ওইউপির অফিসে অভিযান চালান এবং সেখানে থাকা সব বইয়ের সব কপি বাজেয়াপ্ত করেন।

ওই প্রতিনিধিদল গণমাধ্যমে চিঠি দিয়ে বলেছে, ওই বই প্রকাশের অনুমতি দেওয়া হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত