করোনায় আরও এক সিংহের মৃত্যু

প্রকাশ : ১৭ জুন ২০২১, ১১:৫৩

সাহস ডেস্ক

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো একটি সিংহের মৃত্যু হয়েছে।

১৬ জুন (বুধবার) সকালে রাজ্যের আরিগনার আন্না চিড়িয়াখানায় পাথনাথন নামে  ১২ বছর বয়সী এশিয় সিংহটির মৃত্যু হয়। সিংহটির শরীরে গত ৩ জুন করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন জানায়, এর আগে মাসের শুরুতে করোনা আক্রান্ত হয়ে নীলা নামে ৯ বছরের সিংহীর মৃত্যু হয়। সেটিও ওই চিড়িয়াখানারই বাসিন্দা ছিল। সেই সময় ওই চিড়িয়াখানার ১৪টি সিংহের মধ্যে ৭টির করোনা ধরা পড়ে। এ নিয়ে দুই সপ্তাহের মধ্যে দুটি সিংহের মৃত্যু হলো।  তাদেরই একজন ছিল বুধবার মারা যাওয়া এই পুরুষ সিংহটি। এই নিয়ে দু’সপ্তাহের ভেতরে দু’টি সিংহের মৃত্যু হওয়ায় আশঙ্কা বাড়ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের।

করোনায় আক্রান্ত অন্য সিংহগুলোর শারীরিক পরিস্থিতি নিয়ে আরিগনার আন্না চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত সবার চিকিৎসা করা হচ্ছে। তবে তাদের মধ্যে ৩টি সিংহের শারীরিক পরিস্থিতি বেশ চিন্তার। চিকিৎসা সেবা দেওয়া হলেও বেশ ধীরে ধীরে সেরে দিচ্ছে তারা।  তাদের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে।

এছাড়া তামিলনাড়ুর পশু চিকিৎসা ও পশুবিজ্ঞান বিশ্ববিদ্যালয় থেকে বিশেষজ্ঞদের দেওয়া নির্দেশনা অনুযায়ী কাজ করা হচ্ছে । একইসঙ্গে সিংহদের কাছ থেকে চিড়িয়াখানার অন্যান্য পশুপাখিদের মধ্যেও যেন ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে না পড়ে সেদিকেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

পাশাপাশি চিড়িয়াখানার সব স্টাফদের টিকা দেওয়া এবং কাজে যোগ দেওয়ার সময় থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে। বাড়তি সতর্কতার কারণে পশু-পাখিদের নিকট যাওয়ার সময় সবাই পিপিই কিট পরে ভেতরে প্রবেশ করছেন। খাঁচা ও অন্যান্য চত্বরকে নিয়মিত স্যানিটাইজ করা হচ্ছে।

উল্লেখ্য, সিংহের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার ঘটনা ভারতে এটাই প্রথম নয়। এর আগে হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এ একসঙ্গে ৮টি সিংহ করোনায় আক্রান্ত হয়েছিল। তবে সেখানে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

২৬ মে ভ্যান্ডালুর চিড়িয়াখানা থেকে জারিকৃত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানাগেছে, চিড়িয়াখানার সাফারি পার্ক এলাকায় পাঁচটি সিংহকে ক্ষুধা ও মাঝে মধ্যে কাশি দেখা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত