কানাডায় জাতিবিদ্বেষ ও ঘৃণা বরদাশত করা হবে না : ট্রুডো

প্রকাশ : ০৯ জুন ২০২১, ১২:৪৬

সাহস ডেস্ক

কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে গাড়ি চাপা দিয়ে একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

হাউজ অব কমন্সে এক ভাষণের সময় ট্রুডো বলেন, ওই হত্যাকাণ্ড কোনও দুর্ঘটনা নয়। এটা একটি সন্ত্রাসী হামলা। আমাদের একটি কমিউনিটির ওপর ঘৃণা থেকেই এই হামলা চালানো হয়েছে। এই জঘন্য, নারকীয় ঘটনায় আমরা হতভম্ব, শোকস্তব্ধ। এ ধরনের জাতিবিদ্বেষ ও ঘৃণা এ দেশে কোনোভাবেই বরদাশত করা হবে না।

এর আগে ওই হামলার পর সোমবার পুলিশ জানায়, ঘৃণা দ্বারা প্রভাবিত হয়ে গাড়িচাপা দিয়ে ওই কানাডীয় মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যা করেছেন অভিযুক্ত ব্যক্তি।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানায়, ২০ বছর বয়সী নাথানিয়েল ভেল্টম্যান রবিবার তার গাড়িতে চড়ে বসেন। এরপর সেই গাড়ি দিয়ে ওই পরিবারের পাঁচ সদস্যকে চাপা দেয়। ঘটনাস্থলে মারা যায় চার জন, যাদের মধ্যে একজন ৭৪ বছর বয়সি বৃদ্ধা, তাঁর ৪৬ বছর বয়সি ছেলে সৈয়দ আফজাল, আফজালের স্ত্রী ৪৪ বছর বয়সি মাদিহা সালমন এবং তাঁদের মেয়ে ১৫ বছর বয়সি ইয়ুমনা আফজাল। হামলার পর দ্রুত গাড়ি চালিয়ে সেখান থেকে পালিয়ে যায় নাথানিয়েল।

লন্ডনের বাসিন্দা নাথানিয়েলকে এ ঘটনার পরপরই গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে চারজনকে হত্যা এবং একজনকে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার তাকে আদালতে তোলা হবে।

আফজালদের পরিবার বছর ১৪ আগে পাকিস্তান থেকে এসেছিল বলে পারিবারিক সূত্রে খবর। কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো জানিয়েছেন, বালক ফায়েজের সব দায়িত্ব নেবে সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত