আজ ‘বিশ্ব কচ্ছপ দিবস’

প্রকাশ : ২৩ মে ২০২১, ১৩:৪৪

আজ ২৩ মে ‘বিশ্ব কচ্ছপ দিবস’ ২০২১। "টার্টলস রক!" প্রতিপাদ্যে বিশ্বব্যাপি পালিত হচ্ছে দিনটি। কচ্ছপ এবং তাদের বসতি সম্পর্কে সচেতন করার জন্য বিশ্ব কচ্ছপ দিবস পালন করা হয়।

২০০০ সালের পর থেকে প্রতিবছর, ১৯৯০ সালে প্রতিষ্ঠিত একটি অলাভজনক সংস্থা আমেরিকান টার্টোইজ রেসকিউ (এটিআর) বিশ্ব টার্টল দিবস দিবস পালনের উদ্যোগ গ্রহণ করে। এই বছরের প্রতিপাদ্য "টার্টলস রক!" বিশ্বব্যাপী দর্শকদের কচ্ছপকে পা দিয়ে পাথরের চেয়েও বেশি হিসাব দেখতে উৎসাহিত করে।

এ উদ্যোগের ফলে আজকে সারাবিশ্বে ২১তম কচ্ছপ দিবস পালিত হচ্ছে। পৃথিবীর সব প্রজাতির কচ্ছপ এবং কচ্ছপের সুরক্ষার জন্য এ সংস্থাটি প্রতিষ্ঠিত হয় ১৯৯০ সালে। প্রাচীন জীব হিসেবে পরিচিত কচ্ছপ সম্পর্কে জনমনে সচেতনতা বাড়িয়ে তুলতে দিনটির পালন করে।

দেশে এক সময় বেশির ভাগ জলাশয় ঘিরে কচ্ছপের আনাগোনা ছিল। এখন গ্রামের জলাশয় ও নদীর পাড়ে কচ্ছপ দেখতে পাওয়া রীতিমতো অভাবনীয়। তারপরও কচ্ছপ বৈচিত্র্যে বাংলাদেশ এগিয়ে। বন্য প্রাণিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা কনজারভেশন অ্যালায়েন্সের ২০১৫ সালের জরিপ অনুযায়ী, বাংলাদেশে ২২ প্রজাতির কচ্ছপ পাওয়া যায়। এ হিসাবে বিশ্বের সবচেয়ে কম জায়গায় সবচেয়ে বেশি প্রজাতির কচ্ছপ রয়েছে বাংলাদেশে।

বর্তমানে পৃথিবীতে প্রায় ৩০০ প্রজাতির কচ্ছপ রয়েছে। এর মধ্যে কিছু প্রজাতি মারাত্মকভাবে বিলুপ্তির পথে। কচ্ছপ এক ধরনের শীতল রক্তের উভচর সরীসৃপ, যারা জল এবং ডাঙা দুই জায়গায়ই বাস করে। এদের শরীরের উপরিভাগ শক্ত খোলস দিয়ে আবৃত থাকে, যা তাদের শরীরকে বিভিন্ন পরিস্থিতি থেকে রক্ষা করে। কচ্ছপ বিভিন্ন পরিস্থিতিতে নিজের শরীরের ভেতর তাপমাত্রার পরিবর্তন করতে পারে। সাধারণত এ ধরনের প্রাণীদের শীতল রক্তের প্রাণী বলে অভিহিত করা হয়। 

কচ্ছপ সাধারণত রাতে ডিম পাড়ে। মাটিতে গর্ত করে একটি মেয়ে কচ্ছপ ১ থেকে ৩০টি পর্যন্ত ডিম পাড়তে পারে। ডিম পাড়ার পর কচ্ছপ ডিমগুলোকে মাটি বালি বা অন্য যেকোনো জৈব পদার্থ দিয়ে ঢেকে দেয়। মূলত ডিম পাড়ার পর কচ্ছপ ডিমগুলোকে প্রকৃতির দায়িত্বেই রেখে চলে যায়। ডিম ফুটে বাচ্চা বের হতে প্রজাতিভেদে ৬০ থেকে ১২০ দিন পর্যন্ত সময় লাগে।

আসুন আমরা মানুষ হিসাবে আমাদের দায়িত্ব পালন করে মহাবিপন্ন কচ্ছপগুলি সংরক্ষণ করি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত