‘ও’ গ্রুপের রক্তে করোনা ঝুঁকি খুবই কম: সিএসআইআর

প্রকাশ : ১১ মে ২০২১, ১৪:৫৭

সাহস ডেস্ক

যাদের রক্তের গ্রুপ ‘এবি’ এবং ‘বি’ তাদের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। আর আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে কম ‘ও’ গ্রুপের রক্তের মানুষদের। তারা আক্রান্ত হলেও উপসর্গহীন অথবা মৃদু উপসর্গ যুক্ত থাকবেন বলে জানিয়েছে ভারতীয় গবেষণা প্রতিষ্ঠান দ্য কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)।

করোনায় বিদ্ধস্ত ভারত জুড়ে চালানো এক জরিপে বিভিন্ন গ্রুপের রক্তের মানুষদের ওপর করোনাভাইরাসের বেশি ঝুঁকি গবেষণা করে প্রতিষ্ঠনটি একথা বলেছে।

ভারত জুড়ে গবেষণাটি চালিয়েছে সিএসআইআর। ১৪০ জন চিকিৎসকের দলটি ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করে গবেষণা চালিয়েছেন। তারপরেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

ফলাফলে দেখা গেছে আক্রান্তদের বেশিরভাগেরই রক্তের গ্রুপ ‘এবি’। তার পরে রয়েছেন ‘বি’ রক্তের গ্রুপের মানুষরা। ‘ও’ রক্তের গ্রুপ যুক্ত আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম।

ভারতীয় প্রতিষ্ঠানটির গবেষণায় বলা হয়েছে নিরামিষ ভোজীদেরও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। কারণ হিসেবে তারা বলছেন, এই খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয়। আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রেও নিরামিষ খাবারের ওপর জোর দিয়েছেন গবেষকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত