বাংলাদেশ থেকে রেমডেসিভির কিনতে চায় ঝাড়খণ্ড

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২১, ১৩:৪১

সাহস ডেস্ক

বাংলাদেশ থেকে ৫০ হাজার ডোজ রেমডেসিভির আমদানির জন্যে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। আবেদনে হেমন্ত বলেছেন, রাজ্যটিতে ৭৬ হাজার ৬৪০ ডোজ করোনা ভ্যাকসিনের চাহিদার বিপরীতে পাওয়া গেছে আট হাজার ৩৮ ডোজ।

সোমবার (১৯ এপ্রিল) টুইটার বার্তা মুখ্যমন্ত্রী লিখেছেন, আমরা বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কাছ থেকে ৫০ হাজার শিশি রেমডেসিভিরের দরপত্র পেয়েছি। এর দাম পড়বে ১০ লাখ ডলার।

তিনি বলেন, ঝাড়খণ্ডে আশঙ্কাজনক অবস্থায় থাকা রোগীদের জন্যে রেমডেসিভিরের চাহিদা বেড়ে গেছে এবং এটি পাওয়া যাচ্ছে না বলে আমরা জরুরি ব্যবহারের জন্যে ৫০ হাজার শিশি কিনতে বাংলাদেশের ওষুধ কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করেছি। যত দ্রুত সম্ভব আমদানির অনুমতি দেওয়ার জন্যে আমি (কেন্দ্রীয় মন্ত্রী) ডিভি সদানন্দ গৌড়ের কাছে চিঠি লিখেছি।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেন, আমরা এখনো আনুষ্ঠানিকভাবে কিছু পাইনি। কেউ একজন আমাদের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে রপ্তানি মূল্য সম্পর্কে জেনেছেন। তাকে বলেছি যে রপ্তানির জন্যে আমাদের হাতে পর্যাপ্ত পরিমাণের রেমডেসিভির নেই, তাই এটি সরবরাহ করতে সময় লাগবে।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত সবকিছু অনানুষ্ঠানিক পর্যায়ে রয়েছে। আনুষ্ঠানিকভাবে অর্ডার পেলে তখন মন্তব্য করতে পারবো। রপ্তানিতে অনেক আনুষ্ঠানিকতা রয়েছে। এছাড়া, দেখতে হবে আমরা কী পরিমাণ রপ্তানি করতে পারি এবং তা করতে কত সময় লাগবে। যা হোক, এখনো সবকিছু খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই কোনো মন্তব্য করা যাচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত