বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ৩০ লাখ

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২১, ১৪:১৪

সাহস ডেস্ক

কোভিড-১৯ মহামারির থাবায় বিশ্বজুড়ে বিভিন্ন দেশে প্রাণহানির ঘটনা অব্যাহত রয়েছে। ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ৯৬ লাখ ৭০ হাজার ৫৪১ জনে।

শনিবার (১৭ এপ্রিল) সকালে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ২৯ লাখ ৯৭ হাজার ৬২ জনে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৩ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ১৩৮ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৬৬ হাজার ২১২ জন মৃত্যুবরণ করেছেন। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্তে তৃতীয় ও মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৩৮ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৭৪৯ জনের।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৪২ লাখ ৯১ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছেন ১ লাখ ৭৪ হাজার ৩০৮ জন। এছাড়া মেক্সিকোতে মারা গেছেন ২ লাখ ১১ হাজার ২১৩ জন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় বাংলাদেশে মারা গেছে ১০১ জন। শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এটি ছিল একদিনে বাংলাদেশে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

এর আগে গত বৃহস্পতিবার ৯৪ জন এবং বুধবার ৯৬ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ১৮২ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন ভাবে ৪ হাজার ৪১৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭ লাখ ১১ হাজার ৭৭৯ জনে। নতুন সুস্থ হয়েছেন ৫ হাজার ৬৯৪ জন। মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ২ হাজার ৯০৮ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৭০৭টি। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩.৩৬ শতাংশ এবং এ পর্যন্ত ১৩.৮৬ শতাংশ। মৃত্যুর হার ১.৪৩ শতাংশ। সুস্থতার হার ৮৪.৭০ শতাংশ।

করোনার সাম্প্রতিক ঊর্ধ্ব গতি নিয়ন্ত্রণে আনার জন্য সরকারের দেয়া ঘোষণা অনুযায়ী বুধবার থেকে সারাদেশে আট দিনব্যাপী কঠোর লকডাউন পালিত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত