মোদি কবে গ্রেপ্তার হয়ে কোন কারাগারে ছিলেন জানতে চেয়েছেন কংগ্রেস আহ্বায়ক

প্রকাশ | ২৭ মার্চ ২০২১, ১৭:১১

অনলাইন ডেস্ক

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিয়ে গতকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশ নেওয়া আমার জীবনের প্রথম আন্দোলনগুলির মধ্যে একটি ছিল। আমার বয়স তখন ২০-২২ বছর ছিল, যখন আমি ও আমার অনেক সহকর্মী বাংলাদেশের মানুষের স্বাধীনতার জন্য সত্যাগ্রহ করেছিলাম। বাংলাদেশের স্বাধীনতার সমর্থন করায় আমি গ্রেপ্তার হয়েছিলাম এবং কারাগারেও গিয়েছিলাম।

এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে তথ্য অধিকার আইনের (আরটিআই) আওতায় মোদির গ্রেপ্তার ও কারাগারে যাওয়ার বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) আহ্বায়ক সারাল প্যাটেল।

শুক্রবার (২৬ মার্চ) ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক তথ্য কমকর্তার কাছে তিনি আরটিআই ফাইল করেছেন। সারাল প্যাটেল টুইটে বিষয়টি জানিয়েছেন।

আরটিআইয়ের মাধ্যমে নরেন্দ্র মোদির গ্রেপ্তার হওয়ার তারিখ ও এ সংক্রান্ত বিস্তারিত তথ্য; ভারতের কোন আইনের কোন ধারার অধীনে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময়ে সত্যাগ্রহ পালনরত মোদিকে গ্রেপ্তার করা হয়েছিল ও তাকে কোন কারাগারে রাখা হয়েছিল জানতে চেয়ে এ সংক্রান্ত সব কাগজপত্রের অনুলিপি চেয়েছেন সারাল প্যাটেল।