অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান ডব্লিউএইচও'র

প্রকাশ : ১৬ মার্চ ২০২১, ১৪:২৫

সাহস ডেস্ক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা আবিষ্কৃত করোনাভাইরাসের টিকা প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর বিবিসি বাংলার। জার্মানি, ফ্রান্স, ইতালি ও স্পেনসহ অধিকাংশ ইউরোপিয়ান দেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া স্থগিত করার সিদ্ধান্তের পর ডব্লিউএইচও এ আহ্বান জানাল।

ইউরোপের অধিকাংশ দেশ বলছে যে, অক্সফোর্ডের এই টিকা ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধায়। এর আগে গত সপ্তাহে ডেনমার্কও অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ স্থগিত করেছে। এছাড়া থাইল্যান্ড ও কঙ্গোও অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত করা দেশের তালিকায় রয়েছে।

তবে ডব্লিউএইচও বলছে, এ টিকার সাথে ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধার কোনো প্রমাণ তারা পায়নি। এমন প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিশেষজ্ঞরা মঙ্গলবার বৈঠকে বসার কথা রয়েছে।

বিষয়টি নিয়ে আলোচনার জন্য মঙ্গলবার আলাদাভাবে বৈঠকে বসবে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) এবং এ বিষয়ে বৃহস্পতিবারের মধ্যে একটি সিদ্ধান্ত তারা নেবে বলে আশা করা হচ্ছে। তবে তারা বলেছে যে টিকা দেয়া অব্যাহত রাখা উচিৎ।

ইউরোপে টিকা দেয়ার পর রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনা ঘটেছে। যদিও বিশেষজ্ঞরা বলছেন ওই কয়েকটি ঘটনার বাইরে সাধারণ মানুষের মধ্যে এ ধরনের রক্ত জমাট বাঁধার ঘটনার আর কোনো খবর পাওয়া যায়নি।

ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের প্রায় এক কোটি সত্তর লাখ মানুষ ইতোমধ্যেই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেছে। অ্যাস্ট্রাজেনেকার দাবি, এর মধ্যে রক্ত জমাট বাঁধার ঘটনা চল্লিশটিরও কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডমেয়ার বলেছেন, খবরগুলো তারা তদন্ত করেছেন এবং তাদের সুপারিশ শিগগিরই জানানো হবে। তবে আজ পর্যন্ত এসব ঘটনার সাথে টিকার কোনো সম্পর্ক পাওয়া যায়নি এবং ভাইরাস থেকে গুরুতর রোগ থেকে রক্ষা ও জীবন বাঁচানোর জন্য টিকা দেয়া অব্যাহত রাখা গুরুত্বপূর্ণ।

এদিকে যুক্তরাজ্যের মেডিসিন নিয়ন্ত্রক সংস্থা জনগণকে টিকা নেয়া অব্যাহত রাখতে অনুরোধ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত