জাহাজ ভাসছে আকাশে, ছবি ভাইরাল!

প্রকাশ : ০৭ মার্চ ২০২১, ০৩:২৬

সাহস ডেস্ক

ইংল্যান্ডের একটি উপকূলে আকাশে ভাসমান জাহাজের ছবি সম্প্রতি ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি ভাইরাল হয়েছে। যা দেখে আপনার নিজের চোখকেও বিশ্বাস করতে কষ্ট হবে। জলের জাহাজ ভাসছে আকাশে!

ড্যান মরিস নামে এক ব্যক্তি ফলমাউথ নামের জায়গা থেকে সম্প্রতি ছবিটি তার ক্যামেরাবন্দী করেছেন। যেটি দেখে মনে হবে সমুদ্রপৃষ্ঠেরও বেশ কিছুটা ওপরে আকাশে একটি জাহাজ ভাসমান অবস্থায় রয়েছে! অনেকেই ভাবতে পারেন এখানে ফটোশপের কারসাজি রয়েছে। তবে বাস্তবতা হচ্ছে ছবিটি পুরোপুরিই আসল!

আবহাওয়াবিদ ডেভিড ব্রাইনের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, এই ঘটনাটিকে ‘বিশেষ মরীচিকা’ বলা হয়ে থাকে। বায়ুমণ্ডলে আলোর বেঁকে যাওয়ার কারণে এমন পরিস্থিতির উদ্ভব হয়।

তিনি আরও বলেন, এমন দৃশ্য আর্কটিক এলাকায় সচরাচর দেখা গেলেও যুক্তরাজ্যে এটা খুবই কম দেখা যায়।

মরিস বলেন, তিনি ছবিটি তোলার পর স্তম্ভিত হয়ে পড়েন। জলের জাহাজ আকাশে ভাসছে কী করে এটা ভেবে অবাক হয়েছিলেন।

ব্রাইনে বলেন, বিপরীতমুখী তাপমাত্রার কারণে অনেকসময় এমন মরীচিকার সৃষ্টি হয়। যেহেতু ঠান্ডা বাতাস গরম বাতাসের চেয়ে তুলনামূলক ঘন, সেহেতু মাটিতে আলোকে বাঁকায় এবং ভূমিতে দাঁড়ানো ব্যক্তির চোখের অবস্থানের সাপেক্ষে দূরত্ব পরিবর্তন করে। মূলত একারণেই দূরের জাহাজটিকে তার নিজ অবস্থানের চাইতে উপরে দেখা যাচ্ছে।

সুপিরিয়র মরীচিকা আমাদের সামনে কয়েক ধরনের দৃশ্যপট তৈরি করতে পারে। সাধারণত কোনো বস্তুর আসল অবস্থান নিয়ে বিভ্রম তৈরি হয় এমন ধরনের মরীচিকায় নিচের দিকের কোনো বস্তুকে তুলনামূলক ওপরে দেখায়। আর এ কারণেই জাহাজকে মনে হচ্ছে আকাশে ভাসছে। এখানে সুপার ন্যাচারাল কোনো বিষয় নেই, বলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত