সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূতের আহ্বান

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪:২২

সাহস ডেস্ক

সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের সাধারণ পরিষদে আহ্বান জানিয়েছেন মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াউ মো তুন। তিনি বলেন, নিরপরাধ জনগণের ওপর অত্যাচার বন্ধ করা এবং গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আরও কঠোর ব্যবস্থা নেওয়া দরকার।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে সু চি সরকারের পক্ষে দেওয়া শেষ ভাষণে তিনি মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং দেশটির জনগণের সুরক্ষা ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

বার্মিজ ভাষায় বক্তব্য দেওয়ার সময় তাকে বেশ সংবেদনশীল ও আবেগপ্রবণ হতে দেখা যায়। শেষ ভাষণের পর তিনি সেনা অভ্যুত্থানের প্রতিবাদে তিন আঙুলে স্যালুট দেন এবং বলেন, আমাদের উদ্দেশ্যই বিজয়ী হবে।

রয়টার্স জানায়, সেনাবাহিনীর হাতে আটক সু চি এর আগে গৃহবন্দি থাকলেও শুক্রবার তাকে অন্য একটি জায়গায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।

জানা গেছে, দেশটিতে এখন পর্যন্ত কয়েকশ আন্দোলনকর্মীকে আটক করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন গণমাধ্যমকর্মীও আছেন। শনিবারের সমাবেশেও পুলিশ টিয়ার শেল, স্ট্রেন গ্রেনেড ও বাতাসে গুলি ছুড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত