x

এইমাত্র

  •  লকডাউনের সময়সীমা ২২-২৮ এপ্রিল পর্যন্ত বাড়লো
  •  ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি তরুণ
  •  ভাসানচর নিয়ে আল-জাজিরার প্রতিবেদন মিথ্যা: পররাষ্ট্রমন্ত্রী
  •  লকডাউনে থাকছে যেসব বিধিনিষেধ
  •  কাল থেকে সীমিত পরিসরে চলবে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট

ফেসবুক-ইনস্টাগ্রামে মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৪৪

সাহস ডেস্ক

মিয়ানমারের সামরিক বাহিনীর ফেসবুক ও ইনস্টাগ্রাম প্লাটফর্ম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফেসবুক একটি ব্লগ পোস্টে জানিয়েছে, ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে ভয়াবহ সহিংসতার কারণে এই নিষেধাজ্ঞার প্রয়োজন হয়েছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক আরও জানায়, আমরা বিশ্বাস করি, ফেসবুক ও ইনস্টাগ্রামে তাতমাদাওকে (মায়ানমারের সেনাবাহিনী) ব্যবহার করতে দেওয়ার ঝুঁকি অনেক বেশি।

যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় বৈশ্বিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বলেছে, তারা তাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন থেকে 'তাদমাদাওয়ের সঙ্গে সম্পৃক্ত বাণিজ্যিক প্রতিষ্ঠান'ও নিষিদ্ধ করবে। নজিরবিহীন মানবাধিকার লঙ্ঘন এবং ভবিষ্যতে সামরিক বাহিনীর শুরু করা সহিংসতার সুস্পষ্ট ঝুঁকির' কারণে মিয়ানমারের সেনাবাহিনীকে এইসব প্লাটফর্ম থেকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কারচুপির অভিযোগে তাকেসহ তার দলের গুরুত্বপূর্ণ নেতা-কর্মীদের আটক করার মধ্য দিয়ে সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে। এর প্রতিবাদে নানা স্থানে সহিংসতায় অন্তত তিনজন বিক্ষোভকারী এবং একজন পুলিশ নিহত হয়েছেন।

প্রসঙ্গত, মিয়ানমারে ফেসবুক ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং সামরিক জান্তার সঙ্গে জনগণের যোগাযোগের অন্যতম একটি মাধ্যম এটি। ২০১৮ সালে ফেসবুক দেশটির সেনাপ্রধান মিন অং হলাইং'সহ (বর্তমান সামরিক শাসক) আরও ১৯ জন উর্ধ্বতন কর্মকর্তা এবং সংগঠন নিষিদ্ধ ঘোষণা করে এবং সমন্বিত বিভ্রান্তিমূলক প্রচারণার কারণে সামরিক সদস্যদের পরিচালিত শত শত পেজ ও অ্যাকাউন্ট মুছে ফেলে।

নভেম্বরের নির্বাচনের আগে ফেসবুক ঘোষণা করে, তারা সামরিক বাহিনীর সদস্যদের পরিচালিত ৭০টি ভুয়া অ্যাকাউন্ট ও পেজের একটি নেটওয়ার্ক মুছে ফেলেছে; বিশেষ করে যারা হয় সেনাবাহিনী সম্পর্কে ইতিবাচক বিষয়বস্তু পোস্ট কিংবা সু চি ও তার দলের সমালোচনা করেছে।

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত