৪৫টি দেশ নিয়ে বিশাল নৌ মহড়ায় পাকিস্তান

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:০৭

সাহস ডেস্ক

বিশ্বের ৪৫টি দেশ নিয়ে আরব সাগরে ছয় দিনের এক বিশাল নৌ মহড়ার আয়োজন করেছে পাকিস্তান। এই নৌ মহড়াকে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে দারুণ তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে বিশ্বের ৪৫টি দেশের নৌবাহিনীর অংশগ্রহণে বিশাল নৌ মহড়া। এ কথা জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন।

তুর্কি সংবাদ সংস্থা আনাদোলুর বরাত দিয়ে দ্য ডনের প্রতিবেদনে বলা হয়, ‘আমান-২০২১’ শীর্ষক এ নৌ মহড়ায় অংশ নেওয়া দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, তুরস্ক রয়েছে। এই মহড়া শেষ হবে ১৬ ফেব্রুয়ারি।

এক দশকেরও বেশি সময় পর সামরিক জোট ন্যাটো সদস্যদের সঙ্গে সামরিক মহড়ায় ফিরছে রাশিয়া। এ বিষয়টিকে তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। এর আগে স্পেন উপকূলে ২০১১ সালে রাশিয়া ও ন্যাটোর নৌসেনারা সর্বশেষ যৌথ মহড়ায় অংশ নেয়।

‘শান্তির জন্য একসঙ্গে’ শীর্ষক স্লোগানে আয়োজিত এ মহড়া প্রসঙ্গে পাকিস্তানের নৌবাহিনী বলেছে, জলদস্যু, সন্ত্রাসসহ অন্যান্য অপরাধ রুখতে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এ মহড়ার লক্ষ্য।

ইসলামাবাদভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ও পাকিস্তানের সাবেক লেফটেন্যান্ট জেনারেল তালাত মাসুদ মস্কো ও বেইজিংয়ের সঙ্গে উত্তেজনা প্রসঙ্গে বলেন, বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় প্রতিদ্বন্দ্বীসহ ৪৫টি দেশকে একসঙ্গে আনার বিষয়টি উল্লেখযোগ্য। এ ছাড়া দ্বিবার্ষিক এ মহড়ায় রাশিয়া ও ন্যাটোর সদস্যদের সামরিকভাবে যুক্ত হওয়ার সুযোগ সৃষ্টি করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত